জাতীয়

‘চ্যাম্পিয়ন অব গ্লোবাল চেঞ্জ’ পুরস্কার পেলেন ড. মুহাম্মদ ইউনূস

নিউইয়র্ক, ১৪ ডিসেম্বর – জাতিসংঘ ফাউন্ডেশনের এ বছরের ‘চ্যাম্পিয়ন অব গ্লোবাল চেঞ্জ’ পুরস্কার পেয়েছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস ও বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক ড. এনগোজি ওকোনজো-ইওয়েলা।

নিউইয়র্কে গত ৯ ডিসেম্বর অনুষ্ঠিত ‘উই দ্য পিপল্স’ অনুষ্ঠানে জাতিসংঘের উপমহাসচিব আমিনা জে মোহামেদ আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেন।

সবার জন্য একটি শান্তিপূর্ণ, ন্যায়ভিত্তিক ও টেকসই সমাজ গঠনে জাতিসংঘের লক্ষ্য ত্বরান্বিত করতে উল্লেখযোগ্য ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক অবদানের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়ে থাকে। ড. ইউনূসকে মানুষের মর্যাদা, সমতা ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় নেতৃত্ব ও উদ্ভাবনের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে আমিনা জে মোহামেদ প্রফেসর ইউনূসের একটি সাক্ষাৎকার নেন, যার মূল বিষয়বস্তু ছিল প্রফেসর ইউনূসের ‘তিন শূন্য’র পৃথিবী’ ও তা সৃষ্টির প্রচারাভিযান।

এর আগে যারা ‘চ্যাম্পিয়ন অব গ্লোবাল চেঞ্জ’ পুরস্কার পেয়েছেন তাদের মধ্যে আছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিল ক্লিনটন, জাতিসংঘ মহাসচিব কফি আনান ও বান কি মুন, আর্চবিশপ ডেসমন্ড টু টু এবং শুভেচ্ছাদূত অ্যাঞ্জেলিনা জোলি প্রমুখ।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/১৪ ডিসেম্বর ২০২১

Back to top button