এশিয়া

চীনের ৫ লাখ মানুষ কোয়ারেন্টাইনে

বেইজিং, ১৪ ডিসেম্বর – করোনার বিস্তার ঠেকাতে চীনের পাঁচ লাখ মানুষকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। দেশটির অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ ঝিজিয়াং প্রদেশে মঙ্গলবার থেকে এ কোয়ারেন্টাইন শুরু হয়েছে।

চীনের পূর্ব উপকূলের একটি গুরুত্বপূর্ণ শিল্প ও রপ্তানী কেন্দ্র হচ্ছে ঝিজিয়াং। মঙ্গলবার এখানে ৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এর ফলে দেশটিতে গত এক সপ্তাহে করোনায় মোট আক্রান্তের সংখ্যা প্রায় ২০০ তে পৌঁছলো।

কর্মকর্তারা জানিয়েছেন, ঝিজিয়াংয়ের ৫ লাখ ৪০ হাজারের বেশি মানুষকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। করোনা শনাক্তে গণপরীক্ষা শুরু হয়েছে। এছাড়া বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার ফ্লাইট ট্র্যাকার ভ্যারিফ্লাইট থেকে পাওয়া পরিসংখ্যানে দেখা গেছে, প্রাদেশিক রাজধানী হাংঝুতে শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে।

এএনজেড রিসার্চের চীনা কৌশল বিশেষজ্ঞ ঝাওপেং শিং বলেন, ‘ঝিজিয়াংয়ে কারখানা বন্ধ হওয়ার ফলে বিভিন্ন সেক্টর, বিশেষ করে ফাইবার ও টেক্সটাইলগুলোর সরবরাহ ব্যবস্থার ওপর প্রভাব পড়বে। গত সেপ্টেম্বর ও অক্টোবরে বিদ্যুৎ রেশনিংয়ের সময় যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল সেই একই অবস্থা আবারও হতে পারে।’

সূত্র: রাইজিংবিডি
এম ইউ/১৪ ডিসেম্বর ২০২১

Back to top button