জাতীয়

আঙ্কারায় বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য উদ্বোধন

ঢাকা, ১৪ ডিসেম্বর – তুরস্কের রাজধানী আঙ্কারায় বঙ্গবন্ধু বুলভার্ডের চার রাস্তার মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি আবক্ষ ভাস্কর্য উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১টায় এটি উদ্বোধন করা হয়।

এ উপলক্ষে আঙ্কারার বঙ্গবন্ধু বুলভার্ডে এক সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আঙ্কারার গভর্নর ওয়াসিপ শাহীন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, আঙ্কারার ডেপুটি মেয়র সেলিম সিরপান লৌ, আঙ্কারার মেয়র মনসুর ইয়াভাস, তুরস্কে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মাসুদ মান্নান।

অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র বলেন, ‘আজ আমাদের জন্য একটি গর্বের দিন। তুরস্কের রাজধানী আঙ্কারায় আমরা বঙ্গবন্ধুর একটি আবক্ষ ভাস্কর্য স্থাপন করতে পেরেছি। এটি দেশের বাইরে জাতি হিসেবে আমাদের বাংলাদেশের মান উজ্জ্বল করেছে। ঢাকার বনানী এলাকায় তুরস্কের জাতির জনকের নামে কামাল আতাতুর্ক সরণি রয়েছে। সড়কটি সংলগ্ন পার্কও কামাল আতাতুর্কের নামে নামকরণের সিদ্ধান্ত হয়েছে। আমরা তুরস্ককে আমন্ত্রণ জানিয়েছি। তারা যখন সময় দেবে তখন সেটি উদ্বোধন করা হবে।’

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সোমবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় (স্থানীয় সময় বিকাল ৪টা) বঙ্গবন্ধু মেমোরিয়াল পার্কও উদ্বোধন করা হবে।

প্রসঙ্গত, তুরস্কের আঙ্কারায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য এবং ঢাকায় মোস্তফা কামাল আতাতুর্কের ভাস্কর্য নির্মাণ করার সিদ্ধান্ত হয় গত তিন বছর আগে। ঢাকার বনানী এলাকায় তুরস্কের জাতির জনকের নামে কামাল আতাতুর্ক সরণি রয়েছে। ওই সড়কের পাশে অবস্থিত পার্কটিও কামাল আতাতুর্কের নামে নামকরণের সিদ্ধান্ত হয়েছে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১৪ ডিসেম্বর

Back to top button