ক্রিকেট

কোহলিকে কেন অধিনায়ক থেকে সরানো হলো, মুখ খুললেন সৌরভ

মুম্বাই, ১৩ ডিসেম্বর – ব্যক্তিগত পারফরম্যান্সে বিশ্বের এ সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহিল। অধিনায়ক হিসেবেও সফল বিরাট।

২০১৭ সালের জানুয়ারি থেকে সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ৫০ ম্যাচে নেতৃত্ব দিয়ে ভারতকে ৩০টিতে জয় উপহার দেন কোহলি। আর ২০১৩ সালের জুলাই থেকে ভারতকে ৯৫টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়ে ৬৫টিতে জয় উপহার দেন তিনি।

ভারতের ম্যাচ জয়ে নেতৃত্ব দেওয়া এই অধিনায়কের শিরোপা ভাগ্য একদম বাজে। আইসিসির বেশ কিছু টুর্নামেন্টে ভারতীয় দলের নেতৃত্ব দেওয়ার সুযোগ পান কোহলি। কিন্তু কোনো আসরেই ভারতকে শিরোপা উপহার দিতে পারেনি কোহলি। ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই মনে করছেন এ কারণেই কোহলিকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

যদিও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন, কোহলিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই অধিনায়কত্ব ছাড়তে নিষেধ করেছিল বোর্ড। কিন্তু কোহলি নেতৃত্ব ছেড়ে দেয়। তার পরে নির্বাচকরা সিদ্ধান্ত নেন সাদা বলের ক্রিকেটে এক জনকেই অধিনায়ক রাখার।

কোহলির নেতৃত্বে একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে ভারত। কিন্তু সবশেষ বিশ্বকাপে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচে হেরে সেমিফাইনালের আগেই বিদায় নেয় ভারত।

কোহলি ভারতের হয়ে দুটি ওয়ানডে বিশ্বকাপে নেতৃত্ব দেন। ২০১৫ সালে অস্ট্রেলিয়া আর ২০১৯ সালে ইংল্যান্ড বিশ্বকাপে শিরোপা জয় তো দূরে থাক ফাইনালেও যেতে পারেনি বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত।

২০১৭ সালে বিরাট কোহলির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে খেলে ভারত। কিন্তু সেই ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ৩৩৯ রানের পাহাড় ডিঙাতে নেমে ভারত অলআউট হয় ১৫৮ রানে। ১৮০ রানের বিশাল ব্যবধানে হেরে ট্রফি হাতছাড়া করেন বিরাট কোহলিরা।

কোহলির নেতৃত্বে চলতি বছরের জুনে ইংল্যান্ডের সাউদাম্পটনে আইসিসির প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় ভারত। সেই ম্যাচে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হেরে যায় ভারত।

বিরাট কোহলি ব্যক্তিগত পারফরম্যান্সে সফল হলেও অধিনায়ক হিসেবে ভারতকে আইসিসির ৫টি শিরোপার লড়াইয়ে নেতৃত্ব দিয়েও কোনো শিরোপা উপহার দিতে পারেননি।

শুধু তাই নয়, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কোহলি রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে গত ৯ বছর ধরে নেতৃত্ব দিয়েছেন। কিন্তু একবারও দলকে শিরোপা উপহার দিতে পারেননি। তার এই শিরোপা ভাগ্যহীনতার কারণেই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড কোহলিকে ওয়ানডে দলের নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছে।

এম ইউ/১৩ ডিসেম্বর ২০২১

Back to top button