এশিয়া

চীনের ১০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন পাচ্ছে নিকারাগুয়া

বেইজিং, ১৩ ডিসেম্বর – চীনের কাছ থেকে ১০ লাখ ডোজ করোনার ভ্যাকসিন পাচ্ছে নিকারাগুয়া। বেইজিংয়ের সমর্থনে তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার একদিন পরই এই খবর জানালো তারা। স্থানীয় সময় রোববার (১২ ডিসেম্বর) মধ্য আমেরিকার দেশটির সরকারি প্রতিনিধি অনুদানের এই খবর নিয়ে দেশে পৌঁছান।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশিত ভিডিওতে দেখা যায় যে, চীনের একটি বিমান সিনোফার্মের টিকার দুই লাখ ডোজ নিয়ে দেশটিতে পৌছেছে। নিকারাগুয়ার কর্মকর্তারা বলছেন, বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক ভালো হওয়ায় আমরা সত্যিই কৃতজ্ঞ ।

নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার ছেলে ও উপদেষ্টা লরেনো ওর্তেগা মুরিলো বলেন, আমরা একটি সুখবর নিয়ে ফিরেছি যে, দেশের মানুষের জন্য ১০ লাখ ডোজ ভ্যাকসিন অনুদান দিচ্ছে বেইজিং।

বর্তমানে নিকারাগুয়ার ৩৮ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ করোনার ভ্যাকসিনের দুই ডোজ সম্পন্ন করেছেন এবং ৬৭ শতাংশ মানুষ পেয়েছেন ভ্যাকসিনের এক ডোজ।

সম্প্রতি বেইজিংয়ের ঘনিষ্ঠ হতে তাইপেইয়ের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া। নিকাগুয়ানদের এমন সিদ্ধান্তের প্রশংসা করেছে চীন। বেইজিংয়ের দাবি, তাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক চাইলে কোনো দেশকে অবশ্যই তাইপেইয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে। তবে নিকারাগুয়ার ঘোষণায় ‘গভীর দুঃখ’ প্রকাশ করেছ তাইওয়ান। তারা বলছে, এর মাধ্যমে দেশটি বহু বছরের পুরোনো বন্ধুত্বকে অপমান করলো।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৩ ডিসেম্বর ২০২১

Back to top button