মধ্যপ্রাচ্য

ক্রাউন প্রিন্সের সঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

আবু ধাবি, ১৩ ডিসেম্বর – প্রথম বারের মতো সংযুক্ত আরব আমিরাতে সফর করছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এই সফরে তিনি আবু ধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদের সঙ্গে তার ব্যক্তিগত প্রাসাদে সাক্ষাৎ করেছেন। নাফতালি বেনেটের কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

তার এই সফর ইসরায়েলে কোনো প্রধানমন্ত্রীর প্রথম আরব আমিরাত সফর। দুদেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি হওয়ার ১৫ মাস পর তিনি আরব আমিরাতে পা রেখেছেন।

এর আগে আমিরাতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএমকে দেওয়া এক সাক্ষাতকারে বেনেট জানিয়েছিলেন যে, তিনি তার দেশের সঙ্গে আরব আমিরাতের বাণিজ্যিক সম্পর্কের উন্নয়ন চান। তবে সে সময় ইরানের সঙ্গে উত্তেজনার বিষয়ে তিনি কিছু বলেননি।

বেনেট বলেন, গত কয়েক মাসে দুদেশের পারস্পরিক বাণিজ্য বেড়েছে এবং ভবিষ্যতে তা আরও বাড়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। ইসরায়েলের মতোই সংযুক্ত আরব আমিরাত বাণিজ্যের ক্ষেত্রে একটি আঞ্চলিক কেন্দ্র হিসেবে পরিচিত।

তিনি বলেন, আমাদের এই সহযোগিতা শুধু আমাদের উন্নয়নের জন্যই নয় বরং অন্যান্য দেশগুলোর জন্যও অভূতপূর্ব অর্থনৈতিক সুযোগ প্রদান করছে যাকে এই অঞ্চলে স্থিতিশীলতা ও সমৃদ্ধির আরেকটি উপকরণ বলা যায়।

ডব্লিউএএম-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এই ইসরায়েলি নেতা সাইবার নিরাপত্তা, স্বাস্থ্য, শিক্ষা এবং বিমান চলাচলকে চারটি ক্ষেত্র হিসেবে উল্লেখ করেছেন যেখানে দুই দেশ ফলপ্রসূ বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ সুবিধা ভোগ করছে।

বাণিজ্যসহ ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে স্বাক্ষরিত সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি ট্রাম্প প্রশাসনের শেষ সময়ে হওয়া চুক্তিগুলোর মধ্যে অন্যতম।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৩ ডিসেম্বর ২০২১

Back to top button