শিক্ষা

সরকারি স্কুলে ভর্তি: প্রতি আসনের বিপরীতে ১৩ আবেদন

ঢাকা, ১৩ ডিসেম্বর – আগামী বছরের জন্য সরকারি স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির অনলাইন আবেদন শেষ হয়েছে। এসব স্কুলে আবেদনকারীর সংখ্যা ৫ লাখ ৩৮ হাজার ৬৬ জন।

সারাদেশে মোট ৪০৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে আসন রয়েছে ৮০ হাজার ১১টি। এর মধ্যে অনেকেই একাধিক স্কুলে ভর্তির জন্য আবেদন করেছে। সেই অনুযায়ী পছন্দক্রম হিসেবে আবেদন জমা পড়েছে ১০ লাখ ২৬ হাজার ৭৪৬টি। আসন সংখ্যার হিসাবে প্রতি আসনে ভর্তির জন্য প্রায় ১৩ জন আবেদন করেছে।

সোমবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) উপ-পরিচালক ও ভর্তি কমিটির সদস্য সচিব মোহাম্মদ আজিজ উদ্দিন এ তথ্য জানান।

২০২২ সালের প্রথম থেকে নবম শ্রেণিতে সরকারি স্কুলে ভর্তির জন্য গত ২৫ নভেম্বর থেকে অনলাইন আবেদন কার্যক্রম শুরু হয়। রোববার রাত ১২টার আগে অনলাইন আবেদন শেষ হয়।

মাউশি থেকে জানা যায়, সরকারি স্কুলের ভর্তি লটারি আগামী ১৫ ডিসেম্বর রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী দীপু মনি স্কুল ভর্তির লটারি কার্যক্রমের উদ্বোধন করবেন। সেদিন রাতেই ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করার কথা রয়েছে। সেই সঙ্গে ছাত্রছাত্রীরা তাদের পচ্ছন্দের যে স্কুলে ভর্তির জন্য মনোনীতি হবে সেটিও মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

আর বেসরকারি স্কুলের আবেদন আগামী ১৬ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত চলবে। বেসরকারি স্কুলের ভর্তি লটারি ১৯ ডিসেম্বর রাজধানীর নায়েম ভবনে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৩ ডিসেম্বর ২০২১

Back to top button