সম্পর্ক

বিবাহিত পুরুষের প্রতি নারীরা কেন বেশি আকৃষ্ট হয়?

প্রেমের সম্পর্কে আবদ্ধ থেকেও অনেকে অন্য নারী বা পুরুষের প্রতি আকৃষ্ট হন। তখন আগের সম্পর্ক বাদ দিয়ে আবার নতুন করে হয় সম্পর্ক। তাই কখন কে কার প্রেমে পড়েন, তা যেন বুঝে ওঠা মুশকিল।

সম্প্রতি জার্নাল অব হিউম্যান নেচারের এক গবেষণায় দেখা গেছে, নারীরা বেশি আকৃষ্ট হন বিবাহিত পুরুষদের প্রতি। গবেষকরা বলছেন, প্রায় ৯০ শতাংশ নারী এমন পুরুষদের পছন্দ করেন, যারা ইতোমধ্যে কোনো না কোনো স্থায়ী সম্পর্কে রয়েছেন।

সাধারণত অল্পবয়সী নারীরা বিবাহিত বা অন্য সম্পর্কে থাকা পুরুষদের অভিজ্ঞ ও সুরক্ষিত মনে করে থাকেন। গবেষকদের মতে, শারীরিক আকর্ষণের থেকেও নারীরা মানসিক আকর্ষণকে বেশি গুরুত্বপূর্ণ মনে করেন।

যেসব কারণে নারীরা বিবাহিত পুরুষদের প্রতি বেশি আকৃষ্ট হন-

একজন পুরুষ যখন একজন নারীর কাছে আকর্ষণের কেন্দ্র হয়ে ওঠেন, তখন অন্য নারীরাও তাকে আকর্ষণীয় ব্যক্তি বলে মনে করে। অন্য এক নারীর অভিজ্ঞতাই ওই পুরুষকে সম্পর্কের জন্য উপযুক্ত বলে মনে করা হয়।

অঙ্গীকার ও প্রতিশ্রুতি রক্ষায় আগে থেকে সম্পর্কে থাকা পুরুষরা বেশি নির্ভরযোগ্য বলে মনে করেন অধিকাংশ নারী। কারণ ইতোমধ্যেই সেই পুরুষ একটি সম্পর্কে তার নির্ভরযোগ্যতা প্রমাণ করেছেন বলে মনে করে নারীরা। বিশেষত যে সকল নারীর সম্পর্ক বিচ্ছিন্ন তাদের মধ্যে এই প্রবণতা বেশি।

বিবাহিত বা একবার সম্পর্কে জড়ানো পুরুষরা বারবার সম্পর্কে জড়াতে দ্বিধা বোধ করে থাকেন। যা সম্পর্ককে স্থায়ীত্ব দিতে পারে। অবিবাহিত পুরুষদের চঞ্চলতা অনেক ক্ষেত্রেই নারীদের পছন্দসই নয়।

বিবাহিত পুরুষদের পক্ষে পরকীয়া সম্পর্কে জড়ানো একটা বড় ঝুঁকি। যখন কোনো বিবাহিত পুরুষ পরকীয়ায় জড়িয়ে পড়েন, তখন তা প্রমাণ করে যে তিনি এই দ্বিতীয় নারীর জন্য বড়সড় ঝুঁকি নিতেও প্রস্তুত। এই নিষিদ্ধ আকর্ষণ অনেক নারীকেই টেনে নিয়ে যায় বিবাহিত পুরুষদের কাছে।

এন এইচ, ১৩ ডিসেম্বর

Back to top button