জাতীয়

বিশ্বের ১০০ শহরের মধ্যে বায়ুদূষণে আবারো শীর্ষে ঢাকা

ঢাকা, ১২ ডিসেম্বর – দিনে দিনে রাজধানীতে বায়ুদূষণের মাত্রা বাড়ছে। রোববার (১২ ডিসেম্বর) বিশ্বের ১০০টি শহরের মধ্যে বায়ুদূষণে শীর্ষে ছিল ঢাকা। রোববার এয়ার ভিজ্যুয়াল সংস্থার প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় রোববার দিনে ও রাতে বায়ু ছিল অস্বাস্থ্যকর। বায়ুদূষণের দ্বিতীয় স্থানে পাকিস্তানের লাহোর, তৃতীয় ভারতের কলকাতা ও চতুর্থ দিল্লি।

শীতের মৌসুমে রাজধানীতে বায়ুদূষণের মাত্রা খুবই অস্বাস্থ্যকর থাকলেও উত্তরাঞ্চল রংপুরে বেশিরভাগ জেলায় তাপমাত্রা শৈত্যপ্রবাহের কাছাকাছি চলে এসেছে। রোববার তেঁতুলিয়ায় এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী মঙ্গলবারের মধ্যে উত্তরাঞ্চলের বেশিরভাগ এলাকায় শৈত্যপ্রবাহের তাপমাত্রা চলে আসতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা কমতে পারে এক থেকে দুই ডিগ্রি। ২০ ডিসেম্বর পর্যন্ত এ ধরনের আবহাওয়া বিরাজ করতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ যখন বাংলাদেশের ওপর দিয়ে প্রবাহিত হয়, তখন দেশে শীতের তীব্রতা বাড়ে। এটি এখন ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ডিসেম্বরের বাকি সময়জুড়ে শীত ক্রমেই বাড়তে থাকবে।

সূত্র: আরটিভি
এম ইউ/১২ ডিসেম্বর ২০২১

Back to top button