ইউরোপ

৩০ বছরের বেশি বয়সীদের জন্য বুস্টার ডোজ দেবে ইংল্যান্ড

লন্ডন, ১২ ডিসেম্বর – ইংল্যান্ডে ৩০ বছরের বেশি বয়সীরা করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ নিতে পারবেন। সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, এ পর্যন্ত যেসব তথ্য-উপাত্ত পাওয়া যাচ্ছে সেই অনুসারে, টিকার ডোজ করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে প্রয়োজনীয় সুরক্ষা দিয়ে থাকে। খবর দ্য গার্ডিয়ানের

টিকার বুস্টার ডোজ নেওয়ার ক্ষেত্রে নিয়মে পরিবর্তন এনেছে যুক্তরাজ্য। আগে নিয়ম অনুসারে, টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাস পর বুস্টার ডোজ নেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু এখন বলা হচ্ছে, যারা তিন মাস আগে টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন, তারা বুস্টার ডোজ নিতে পারবেন।

এদিকে ওমিক্রন নিয়ে নতুন সতর্কবার্তা দিয়েছেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। তারা বলছেন, করোনার নতুন এ ধরনের কারণে আগামী এপ্রিলের শেষ নাগাদ ২৫ থেকে ৭৫ হাজার মানুষ মারা যেতে পারেন। লন্ডন স্কুল অব হাইজেন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের (এলএসএইচটিএম) বিজ্ঞানীরা বলেছেন, আরও বিধিনিষেধ আরোপ না করা হলে বড়সড় একটি ধাক্কা খাবে যুক্তরাজ্য।

যুক্তরাজ্যে আবারও সংক্রমণ বাড়তে শুরু করেছে। গত শনিবার দেশটিতে ৫৪ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ৬৩৩ জন ওমিক্রনে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে। তবে ধারণা করা হচ্ছে, ওমিক্রনে আক্রান্তের সংখ্যা এর চেয়ে বেশি।

এ প্রসঙ্গে এলএসএইচটিএমের চিকিৎসক নিজ ডেভিস বলেন, বছর শেষে এটি সবচেয়ে প্রভাব বিস্তারকারী ধরন হিসেবে হাজির হতে পারে।

সূত্র: সমকাল
এম ইউ/১২ ডিসেম্বর ২০২১

Back to top button