জানা-অজানা

বিশ্বে করোনায় প্রাণ গেলো আরও সাড়ে ৫ হাজার মানুষের

ঢাকা, ১২ ডিসেম্বর – মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে প্রায় সাড়ে ৫ হাজার মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৫ লাখের বেশি মানুষের।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, রোববার (১২ ডিসেম্বর) সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৩ লাখ ১৭ হাজার ৬২২ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৬ কোটি ৯৯ লাখ ৮৫ হাজার ৬২৬ জনের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২৪ কোটি ২৭ লাখ ১৮ হাজার ২৮১ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৪২৫ জন। এর আগের দিন করোনায় মারা ৭ হাজার ৬০২ জন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৫ লাখ ২ হাজার ৩৮৯ জনের। এর আগের দিন করোনা শনাক্ত হয় ৬ লাখ ৮ হাজার ২৫৪ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে দেশটিতে। এই সময়ে ৫৭ হাজার ৪১৪ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছে ৪৪৬ জন। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৫ কোটি ৭ লাখ ৬২ হাজার ৬৭১ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং ৮ লাখ ১৭ হাজার ৭৮৯ জন মারা গেছে।

এক দিনে সবচেয়ে বেশি করোনায় প্রাণ গেছে রাশিয়ায়। এই সময়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১ হাজার ১৭১ জন এবং নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩০ হাজার ২৮৮ জনের। রাশিয়ায় মোট শনাক্ত রোগীর সংখ্যা ৯৯ লাখ ৮৬ হাজার ৯৬৭ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৮৮ হাজার ৩৫১ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১২ ডিসেম্বর

Back to top button