জাতীয়

ঢাকায় মেট্রোরেল চলবে আজ

ঢাকা, ১২ ডিসেম্বর – রাজধানীতে দেশের প্রথম মেট্রোরেল পথ নির্মাণের কাজ প্রায় শেষের পথে হলেও পুরো রেলপথ চালু করতে ধাপে ধাপে কাজ করা হচ্ছে। মতিঝিল থেকে উত্তরা পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ এ রেলপথে আজ রোববার ১২ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল পরিচালনা করা হবে।

এর আগে চলতি বছরের ২৭ আগস্ট দিয়াবাড়ি থেকে মিরপুরের পল্লবী পর্যন্ত প্রথম পরীক্ষামূলক ট্রেন চালানো হয়েছিল। এরপর দ্বিতীয়বারের মতো ২৯ নভেম্বর দুপুর ১টার দিকে দিয়াবাড়ি থেকে মিরপুর ১০ নম্বরের কাছে ৬ নম্বর রেলস্টেশন পর্যন্ত ছয় বগির একটি ট্রেন চালানো হয়। প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিরাই ওই ট্রেনের যাত্রী হিসেবে ভিতরে ছিলেন। ট্রেনের গতি ছিল ঘণ্টায় পাঁচ কিলোমিটার।

২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশের প্রথম মেট্রোরেল রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশে বাণিজ্যিকভাবে চলাচল শুরুর পরিকল্পনা নিয়েছে সরকার।

২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ প্রকল্পটি উত্তরা তৃতীয় পর্ব থেকে কমলাপুর পর্যন্ত নির্মাণ করা হবে। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭২ শতাংশ। তবে উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও পর্যন্ত প্রকল্পের অগ্রগতি ৮৯ দশমিক ৬১ শতাংশ। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২২ হাজার কোটি টাকা।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১২ ডিসেম্বর

Back to top button