দক্ষিণ এশিয়া

পাকিস্তানের বিরুদ্ধে ফের তালেবানের যুদ্ধ ঘোষণা

ইসলামাবাদ, ১১ ডিসেম্বর – পাকিস্তান সরকারের বিরুদ্ধে ফের যুদ্ধ ঘোষণা করেছে তালেবান। পাকিস্তান সরকার এবং তেহরিক-ই-তালেবানের (টিটিপি) মধ্যে যুদ্ধবিরতি হয়েছিল। কিন্তু এখন তালেবান বলেছে যে, তারা এই যুদ্ধবিরতি শেষ করছে। তালেবান তাদের যোদ্ধাদের এখনই পাকিস্তানে হামলা শুরু করতে বলেছে।

তালেবানের অভিযোগ, পাকিস্তানের ইমরান খান সরকার যে প্রতিশ্রুতি দিয়েছিল, তার সম্মান রক্ষা করেনি তারা। এই প্রেক্ষিতে বৃহস্পতিবারই ইমরান খান সরকারের সঙ্গে যুদ্ধবিরতি শেষ করার ঘোষণা দেয় তালেবান।

দেশটির সংবাদপত্র ‘ডন’-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে টিটিপি ও পাকিস্তান সরকারের মধ্যে কয়েক দফা আলোচনা হয়। আফগান তালেবান পাকিস্তান সরকার এবং টিটিপির মধ্যে মধ্যস্থতা করতে সম্মত হয়েছিল এবং উভয় পক্ষেই তাদের সেই ভূমিকা মেনে নিয়েছিল।

গত ২৫ অক্টোবর পাকিস্তান সরকার এবং টিটিপি ৬ দফা পর একটি চুক্তিতে পৌঁছায়। এছাড়া প্রায় দুই সপ্তাহ আগে আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খোস্ত অঞ্চলে উভয় পক্ষের মুখোমুখি আলোচনাও হয়। সেখানে উভয় পক্ষের মধ্যে শান্তি বজায় রাখার বিষয়ে আলোচনাও হয়েছিল।

তবে, টিটিপি পাকিস্তানের সঙ্গে যুদ্ধবিরতি বজায় রাখতে বিভিন্ন উপজাতীয় এলাকাতে তাদের পূর্বতন শরিয়াহ আইন বাস্তবায়নের শর্ত রেখেছিল। তবে সেসব শরিয়াহ আইন নিয়ে ইমরান সরকারকে একমত করতে পারেনি টিটিপি।

এরপরই টিটিপি নেতা মুফতি নূর ওয়ালি মেহসুদ ইমরান খানের সরকারের সঙ্গে যুদ্ধবিরতি শেষ করার ঘোষণা দেন। শুধু তাই নয়, তিনি তার যোদ্ধাদের এখনই পাকিস্তানে আক্রমণ শুরু করতে বলেছেন। টিটিপির এই ঘোষণার পর ফের একবার পাকিস্তানের শান্তি বিঘ্নিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সূত্র- হিন্দুস্তান টাইমস।

সূত্র: একুশে টিভি
এম ইউ/১১ ডিসেম্বর ২০২১

Back to top button