শিক্ষা

শিক্ষার্থীদের প্রশ্ন করার সুযোগ দিতে হবে : শিক্ষামন্ত্রী

ঢাকা, ১১ ডিসেম্বর – শিক্ষার্থীরা যেন অনুসন্ধিৎসু হয়ে ওঠে সেজন্য ক্লাসে তাদেরকে বেশি বেশি প্রশ্ন করার সুযোগ দেয়ার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে পরিমার্জিত শিক্ষাক্রমের উপর শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও উপজেলা অ্যাকাডেমিক সুপারভাইজারদের প্রশিক্ষণ উদ্বোধন কালে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের অনেক উন্নতি হয়েছে। ২০৩০ সালের মধ্যে আমাদেরকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে। বাস্তবমুখী শিক্ষা জাতীয় ও আন্তর্জাতিক লক্ষ্যমাত্রাগুলো অর্জনের মূল হাতিয়ার। চতুর্থ শিল্প বিপ্লবের যে চ্যালেঞ্জগুলো রয়েছে সেগুলো মোকাবিলার জন্য আমাদের প্রস্তুত হতে হবে। শিক্ষক ও শিক্ষার্থী দুই দিক থেকেই আমাদের ঘাটতি রয়েছে। শিক্ষার্থীদের প্রশ্ন করার সুযোগ দিতে হবে। তারা যেন অনুসন্ধিৎসু হয়ে ওঠে। শিক্ষার্থীদের মুখস্থ নির্ভর না হয়ে বাস্তব ও প্রায়োগিক দিকে আগ্রহী করে তুলতে হবে। শুধু পরীক্ষায় নম্বর পাওয়ার জন্য নয়; বরং যা শিখবো, তার প্রয়োগও শিখতে হবে। তাহলে শিক্ষাপরিপূর্ণ হবে।

এনসিটিবি চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহার সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান প্রমুখ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১১ ডিসেম্বর ২০২১

Back to top button