ক্রিকেট

ইংল্যান্ডকে উড়িয়ে অ্যাশেজে অস্ট্রেলিয়ার সহজ জয়

ক্যানবেরা, ১১ ডিসেম্বর – ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটে-বলে দুর্দান্ত দাপট দেখিয়ে অ্যাশেজের প্রথম টেস্টে ৯ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে পাঁচ ম্যাচে ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্যাট কামিন্সের দল।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড: ১৪৭ ও ২৯৭
অস্ট্রেলিয়া: ৪২৫ ও ২০/১ (লক্ষ্য ২০ রান)

দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ানো ইংল্যান্ড শনিবার (১১ ডিসেম্বর) ব্রিসবেন টেস্টের চতুর্থ দিন প্রথম সেশনেই ভেঙে পড়ে। গতকাল ২ উইকেট হারিয়ে ২২০ রানে দিন শেষ করা জো রুটরা এদিন শেষ ৫৮ রানে অলআউট হয়ে করতে পারে ২৯৭ রান। ফলে অস্ট্রেলিয়াকে মাত্র ২০ রানের লক্ষ্য দিতে পারে দলটি। আর ওপেন করতে নামা অ্যালেক্স ক্যারির উইকেট হারিয়ে জয় তুলে নেয় অজিরা।

ইংল্যান্ডে আগের দিনে ৮০ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়া ডেভিড মালান মাত্র ২ রান যোগ করেই নাথান লায়নের শিকার হন। ১৯৫ বলে ১০টি চারে নিজের ইনিংস সাজান মালান। এই উইকেট আবার লায়ন দারুণ একটি মাইলফলকে পৌঁছালেন। টেস্ট ইতিহাসের ১৭তম ও অস্ট্রেলিয়ার তৃতীয় বোলার হিসেবে সাদা পোশাকে ৪০০ উইকেটের মালিক হলেন এই স্পিনার।

মালানের পর বেশিক্ষণ টিকতে পারেননি জো রুট। তিনি আগের দিন ৮৬ রানে মাঠ ছাড়লেও এদিন মাত্র ৩ রান যোগ করেন ৮৯ রানে ক্যামেরন গ্রিনের বলে আউট হন। ১৬৫ বলে ১০টি চারে এই সংগ্রহ তার। এই ইনিংসে অবশ্য রুটও একটি রেকর্ডের মালিক হলেন। দেশটির সাবেক অধিনায়ক মাইকেল ভনকে হটিয়ে এক পঞ্জিকাবর্ষে ইংলিশদের সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার কীর্তি গড়েন। ভন ২০০২ সালে ১৪৮১ রান করেছিলেন। রুট এই রেকর্ড ভেঙে দেন।

পরের গল্পটা শুধুই অস্ট্রেলিয়ার বোলারদের। কেউই আর সেভাবে নিজেদের মেলে ধরতে পারেননি। জস বাটলার ৩৯ বলে ২৩ রান করেন। ক্রিস ওকসের ব্যাট থেকে ১৬ রান আসে।

লায়ন সর্বোচ্চ ৪ উইকেট লাভ করেন। দুই উইকেট পান গ্রিন ও প্যাট কামিন্স। এছাড়া মিচেল স্টার্ক ও জস হ্যাজেলউড একটি করে উইকে নেন।

২০ রানে লক্ষ্যে ব্যাট করে নামেন অভিষিক্ত ক্যারি ও মার্কাস হ্যারিস। কবজির চোটে এই ইনিংসে নামেননি ডেভিড ওয়ার্নার। ক্যারি ৯ রান করে ওলি রবিনসনের শিকার হন। তবে হ্যারিস ৯ রান করে দলকে সহজ জয়ই উপহার দেন।

এর আগে ইংল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে ১৪৭ রানে গুটিয়ে যাওয়ার পর অজিরা ট্রাভিস হেডের সেঞ্চুরিতে ৪২৫ রান করে।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ১৫২ রানের অসাধারণ ইনিংস খেলা ট্রাভিস হেড ম্যাচ সেরা নির্বাচিত হন।

আগামী ১৬ ডিসেম্বর অ্যাডিলেডে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে।

সূত্র : বাংলানিউজ
এন এইচ, ১১ ডিসেম্বর

Back to top button