ফুটবল

বার্সা ইউরোপা লিগের দল না, জানালেন কোচ জাভি

চলতি মৌসুমটা খুব একটা ভালো যাচ্ছে না বার্সেলোনার। শুরুতে মেসিকে ধরে রাখতে ব্যর্থ হয়েছিল তারা। এরপর কোচ রোনাল্ড কোম্যানকে বরখাস্ত করে নতুন কোচ হিসেবে সাবেক কিংবদন্তি ফুটবলার জাভি হার্নান্দেজকে নিয়োগ দিয়েছিল তারা। কিন্তু জাভি আসার পর যে ধরনের পরিবর্তন আশা করেছিল তারা তার ছিটেফোটাও চোখে পড়েনি। উল্টো দুই দশক পর চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে ইউরোপা লিগে অবনমন স্প্যানিশ জায়ান্টদের।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে বার্সেলোনা যখন বায়ার্নের সঙ্গে হারছিল, তখন একই গ্রুপের অপর ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে বেনফিকা। দিনামো কিয়েভকে হারিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে নকআউটের টিকিট পেয়ে যায় বেনফিকা। আর তৃতীয় হয়ে ইউরোপা লিগে অবনমন ঘটে বার্সার। যদিও নতুন কোচ জাভির মতে, বার্সার জায়গা ইউরোপা লিগে নয়। পরের মৌসুমে তার লক্ষ্য দলকে চ্যাম্পিয়ন্স লিগে ফেরানো।

জার্মান্ট জায়ান্টদের সঙ্গে ৩-০ ব্যবধানে হেরে যাওয়ার পর ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বায়ার্ন ভালো খেলেছে, (ম্যাচে) তারাই সেরা। এই কঠিন বাস্তবতা আমাদের মেনে নিতে হবে। আমি খেলোয়াড়দের বলেছি যে এটি একটি টার্নিং পয়েন্ট। আজ থেকে একটি নতুন যুগ শুরু হলো এবং আমাদের বার্সাকে সেখানে নিয়ে যেতে হবে যেখানে দলটির থাকা উচিত, যা ইউরোপা লিগ নয়।’

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বাদ পড়া বার্সেলোনা লিগেও বেশ অস্বস্তিতে রয়েছে। স্প্যানিশ লিগের সেরা চার দল পায় চ্যাম্পিয়ন্স লিগের টিকিট। অথচ মৌসুমের মাঝামাঝিতে এসেও কাতালানদের অবস্থান সাতে। এই অব্স্থা থেকে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জানিয়ে জাভি বলেন, ‘আমি হতাশ, কারণ এটিই আমাদের বাস্তবতা। আমরা অতীত ভুলে একেবারে নতুন করে শুরু করব। বার্সাকে চ্যাম্পিয়ন্স লিগে ফেরাতে হবে। আমি আমার দায়িত্বটা অনুধাবন করছি। এখন আমাদের লড়াই করতে হবে এবং ইউরোপা লিগ জিততে হবে।’

উল্লেখ্য, বার্সেলোনা সবশেষ চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ২০০০-০১ আসরে। তখন লিওনেল মেসি বার্সার মূল দলে ছিলেন না। মেসি আসার পর কখনো এমন করুণ পরিণতি হয়নি তাদের। এবার মেসি চলে যাওয়ার পর আরও একবার অবনমন হলো কাতালানদের। সেই মৌসুমে এসি মিলান ও লিডস ইউনাইটেডের পেছনে থেকে তৃতীয় হয়ে উয়েফা কাপে (এখনকার ইউরোপা লিগ) নেমে গিয়েছিল কাতালান ক্লাবটি।

সূত্র : আমাদের সময়
এম এস, ১০ ডিসেম্বর

Back to top button