রসনা বিলাস

মাংস সংরক্ষনের ক্লাসিক রেসিপি “হান্টার বিফ”

মাংস সংরক্ষন ও দীর্ঘদিন ঘরে রেখে খাওয়ার জন্য যুগে যুগে উদ্ভাবিত হয়েছে হরেক রকমের রেসিপি। সেগুলোর মাঝে অন্যতম জনপ্রিয় রেসিপিটি হচ্ছে হান্টার বিফের। কেননা এই হান্টার বিফ অ্যাপেটাইজার হিসেবে যেমন পরিবেশন করা যায়, তেমনই এটা দিয়ে তৈরি করা যায় সালাদ-স্যান্ডুইচ সহ হরেক রকমের মজাদার ডিশ। চলুন, জেনে নেয়া যায় স্বনামধন্য রন্ধনশিল্পী আতিয়া আমজাদ কীভাবে তৈরি করেন হান্টার বিফ।

উপকরণ
২ কেজি ওজনের ১ খন্ড গরুর মাংস (চর্বি ও হাড় ছাড়া )

পানি ২ গ্লাস (৪০০ মিলি)

সাদা সিরকা ১ কাপ

শোরা লবন বা সল্ট পিটার ৩ টে চামচ

লবন ৪ টে চামচ

ব্রাউন সুগার বা গুড় আধা কাপ

কালো এলাচ ৮ পিস

দারচিনি ৩ টুকরা

কালো গোল মরিচ আস্ত ২ চা চামচ

সিদ্ধ করার জন্য পানি দেড় লিটার

প্রনালী
– মাংস ধুয়ে কিচেন টাওয়েল দিয়ে ভালো করে মুছে ধারালো ছুরি দিয়ে ভালো করে কেচে নিন। এবার একটা বাটিতে দু রকমের লবন ও চিনি একত্রে মিশিয়ে মিশ্রনটি মাংসের গায়ে ভালো করে মাখিয়ে দিন হাতের সাহায্যে।

– এবার দেড় লিটার পানি ছারা বাকি উপকরণগুলো ১ টি কাঁচ বা প্লাস্টিকের বড় বোলে মিশিয়ে মাংসের টুকরাটি তাতে চুবিয়ে দিন। বোলটি ঢেকে ৬ দিন মেরিনেশনের জন্য রেফ্রিজারেটরে রেখে দিতে হবে এবং প্রতিদিন ১ বার করে কেচে দিতে হবে। (মাংস কেচে মেরিনেশনের একই মশলায় চুবিয়ে রাখতে হবে)

– ৬ দিনের দিন মাংস মেরিনেশনের মশলা থেকে উঠিয়ে দেড় লিটার ফ্রেশ পানি দিয়ে সিদ্ধ বসিয়ে দিন। প্রাথমিক ভাবে হাই হিটে সিদ্ধ করবেন , বলক এলে জ্বাল কমিয়ে মাংসের পানি পুরোপুরি না শিখিয়ে যাওয়া পর্যন্ত মৃদু জ্বালে ঢেকে সিদ্ধ করতে হবে।

– এবার ফয়েল পেপারে সিদ্ধ মাংস ভালো করে মুড়ে নিন ও প্রিহিটেড ইলেকট্রিক ওভেনে ১৮০ ডিগ্রী তে ৩০ মিনিট বেইক করুন।

– নামিয়ে ঠান্ডা করুন ও ১৪/১৫ ঘন্টা রেফ্রিজারেটরে রেখে ঠান্ডা করে নিয়ে এরপর পাতলা স্লাইস করে কেটে পরিবেশন করুন ।

এম ইউ

Back to top button