জাতীয়

পণ্যমূল্যের মধ্যেই ভ্যাট অন্তর্ভুক্ত থাকবে

ঢাকা, ০৯ ডিসেম্বর – গ্রাহকের জন্য প্রদর্শিত পণ্যমূল্যের মধ্যেই মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট অন্তর্ভুক্ত থাকতে হবে। মূল্যের সঙ্গে আলাদাভাবে ভ্যাট যুক্ত করা যাবে না। পণ্যমূল্যের সঙ্গে যেন ভ্যাট অন্তর্ভুক্ত থাকে, তা সব জায়গায় নিশ্চিত করা হবে।

আজ বৃহস্পতিবার সেগুনবাগিচার এনবিআর ভবনের সম্মেলনকক্ষে অুনষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, পণ্যমূল্যের সঙ্গে ভ্যাট অন্তর্ভুক্ত থাকলে ক্রেতা যদি পণ্য বিক্রির রসিদ নেন, তাহলেই সরকারি কোষাগারে ভ্যাটের টাকা জমা হয়ে যাবে। আর রসিদ না নিলে দোকানদার ভ্যাটের টাকা নিজের পকেটে নেবেন।

ব্যবসা প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসকেল ডিভাইস (ইএফডি) বা ভ্যাটের মেশিন লাগানোয় এনবিআরের সমস্যার কথা তুলে ধরেন এনবিআর চেয়ারম্যান।

তিনি বলেন, খুচরা পর্যায়ে থেকে ভ্যাট আহরণ বড় চ্যালেঞ্জ। এটি অবশ্য সম্ভাবনার খাতও। এতদিন পর্যাপ্ত উদ্যোগ নেয়া সম্ভব হয়নি। এটি করতে প্রায় সব স্তরে ইএফডি মেশিন বসাতে হবে। এক লাখ মেশিনে হবে না। ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসানো ও সঠিকভাবে তা ব্যবহৃত হচ্ছে কি না, তা দেখার জন্য পাহারা দেয়া এনবিআরের পক্ষে সম্ভব নয়। এনবিআরের এত লোকবল নেই যে তা এই ধরনের পাহারার কাজে লাগানো যাবে। আগামী এক সপ্তাহের মধ্যে এই বিষয়ে নতুন ঘোষণা আসবে।

ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আগামীকাল শুক্রবার ভ্যাট দিবস এবং ১০-১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ পালিত হবে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, জাতীয় পর্যায়ে দেশের শীর্ষ ৯ সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হবে। রাজধানীর কাকরাইলের আইডিবি ভবনের মুক্তিযোদ্ধা হলে এই অনুষ্ঠান হবে। এতে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ ছাড়া বিভিন্ন কমিশনারেট থেকে প্রতি জেলায় উৎপাদন, সেবা ও ব্যবসায়ী পর্যায়ে শীর্ষ ভ্যাটদাতাদের সম্মাননা দেওয়া হবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৯ ডিসেম্বর ২০২১

Back to top button