এশিয়া

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির ৪ বছরের জেল

ঢাকা, ০৬ ডিসেম্বর – মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে চার বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। সোমবার এ রায় ঘোষণা করা হয়।

সহিংসতায় উস্কানি ও আইন লঙ্ঘনের দায়ে সু চিকে এ কারাদণ্ড দেয়া হয়েছে। গত ১ ফেব্রুয়ারি অং সান সু চি সরকারকে হটিয়ে ক্ষমতায় আসে মিয়ানমারের সামরিক বাহিনী। এর পর থেকেই তিনি গৃহবন্দী আছেন।

সোমবার মিয়ানমার জান্তা সরকারের এক মুখপাত্র বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, অং সান সু চিকে সহিংসতায় উস্কানি দেয়ায় দুই বছর এবং কোভিড-১৯ এর নিয়ম ভঙ্গ করায় প্রাকৃতিক দুর্যোগ আইনে আরও দুই বছরের জেল দিয়েছে আদালত।

একই অভিযোগে চার বছরের কারাদণ্ড হয়েছে সাবেক সু চি সরকারের প্রেসিডেন্ট উইন মিন্টেরও। মিয়ানমার জান্তা সরকারের ওই মুখপাত্র বলেন, এ দুজনকে এক্ষুণি কারাগারে নেয়া হচ্ছে না।

বর্তমানে তারা দুজন গৃহবন্দী রয়েছেন। সেখানে থেকেই তাদের বিরুদ্ধে আনা আরও অভিযোগে বিচারকাজ চলবে। মুখপাত্র জানান, যেখানে এখন তারা থাকছেন, সেখানে থেকেই তারা অন্য অভিযোগগুলোর রায়ও শুনবেন।

আল জাজিরার খবরে বলা হয়, অং সান সুচির বিরুদ্ধে প্রায় এক ডজন অভিযোগ এনেছে মিয়ানমারের সামরিক জান্তা সরকার। এসব অভিযোগে তার বিচার চলছে। সোমবারের রায় প্রথম; তিনি ও তার দলের নেতাদের জন্য আরও দণ্ডাদেশ অপেক্ষা করছে।

ফেব্রুয়ারিতে মিয়ানমারের ক্ষমতায় সামরিক সরকার আসার পর থেকে দেশটিতে সু চিপন্থীরা বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। এতে এ পর্যন্ত হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। সম্প্রতি মিয়ানমারে বিচ্ছিন্নতাবাদী সহিংসতা বেড়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৬ ডিসেম্বর

Back to top button