দক্ষিণ এশিয়া

মহারাষ্ট্রে মাস্ক ছাড়া লোকাল ট্রেনে উঠলেই ২০০ টাকা জরিমানা, নয়তো পরিষ্কার করতে হবে রাস্তা

মুম্বাই, ৩০ অক্টোবর- করোনার হাত থেকে বাঁচতে সামাজিক দূরত্ব কিংবা বারবার হাত ধোয়ার মতোই জরুরি হল মাস্ক পরা। কিন্তু বারবার প্রশাসনিক স্তরে সতর্ক করার পরেও গাছাড়া মনোভাব নিয়ে চলতে দেখা যায় অনেককেই। এবার সেই ঢিলেমিকে রুখতেই কড়া পদক্ষেপ করল মহারাষ্ট্র (Maharashtra) সরকার।

রাজ্যের প্রশাসন জানিয়েছে, মাস্ক না পরে ট্রেনে চড়লেই গুনতে হবে ২০০ টাকা জরিমানা। আর সঙ্গে টাকা না থাকলে? সেক্ষেত্রে তাঁদের অপেক্ষায় রয়েছে খাটনির ভোগান্তি। তাঁদের দিয়ে রাস্তা ঝাঁট দেওয়ার মতো সমাজসেবামূলক কাজ করানো হবে! ইতিমধ্যেই বৃহন্মুম্বই পুরসভা এমন নিয়ম চালু করে দিয়েছে। এবার ট্রেনে চড়ার ক্ষেত্রেও সেই নিয়মই লাগু হচ্ছে। জিআরপিকে চিঠি দিয়ে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী সপ্তাহ থেকেই পালন করতে হবে এই নতুন নিয়ম। অন্য জনবহুল স্থানের ক্ষেত্রেও বলবৎ থাকবে নিয়মটি।

আরও পড়ুন: এবার জঙ্গি হামলাকে নিজেদের কৃতিত্ব হিসাবে স্বীকার করলেন পাক মন্ত্রী

আগেই এমন পদক্ষেপ করে ফেলেছে মুম্বইয়ের কে-ওয়েস্ট সিভিক সোসাইটিও। আন্ধেরি পশ্চিম, জুহু, ভরসোভা এই সব অঞ্চল ওই সোসাইটির অন্তর্গত। সেখানে মাস্ক না পরার ‘শাস্তি’ হিসেবে ঘণ্টাখানেক সময় ধরে রাস্তায় ঝাঁট দিতে হয়েছে অনেককে। ঝাঁট দেওয়ার পরে পরে সমস্ত নিয়ম ভঙ্গকারীকে মাস্ক বিতরণ এবং করোনা বিধি মেনে চলতে কী করতে হবে, সে ব্যাপারে পরামর্শ দেওয়া হচ্ছে।

এদিকে দেশে করোনা সংক্রমণের গ্রাফ যে নিম্নমুখী তা আরও খানিকটা স্পষ্ট হয়েছে শুক্রবার। দেশে সক্রিয় COVID-19 রোগীর সংখ্যা কমতে কমতে নেমে গিয়েছে ৬ লক্ষেরও নিচে। গত বেশ কয়েকদিন ধরেই দেশের দৈনিক করোনা সংক্রমণের সংখ্যাটা ৫০ হাজারের নিচেই ছিল। বৃহস্পতিবারও তার ব্যতিক্রম হয়নি। এদিনও নতুন করোনা সংক্রমণের সংখ্যাটা সামান্য কমে সাড়ে ৪৮ হাজারের কাছে এসে দাঁড়িয়েছে। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ লক্ষ ৮৮ হাজার ৮৫১ জন।

সূত্র : সংবাদ প্রতিদিন
এন এইচ, ৩০ অক্টোবর

Back to top button