দক্ষিণ এশিয়া

এবার জঙ্গি হামলাকে নিজেদের কৃতিত্ব হিসাবে স্বীকার করলেন পাক মন্ত্রী

ইসলামাবাদ, ৩০ অক্টোবর- পুলওয়ামা হামলার পিছনে রয়েছে তাঁদেরই হাত। গতকালই সদর্বে ঘোষণা করেছিলেন পাক মন্ত্রী ফওয়াদ চৌধুরী। তিনি জানিয়েছিলেন, পুলওয়ামায় তারা বিরাট সাফল্য পেয়েছে, ভারতের ঘরে ঢুকে তারা হামলা করেছেন। এই মন্তব্যের পরেই সমালোচনা মুখে পড়ে ইমরান খানের সরকার। একাধিকবার তারা দাবি করেছে পাকিস্তান জঙ্গিদের মদত দেয় না। কিন্তু এবার খোদ জঙ্গি হামলাকেই নিজেদের কৃতিত্ব হিসাবে স্বীকার করেছেন এক পাক মন্ত্রী। আর এতেই ঘরে বাাইরে প্রবল চাপের মুখে পড়ে ইমরান খানের সরকার।

চাপের মুখে বয়ান বদল

সমালোচনা শুরু হতেই তড়িঘড়ি ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন ওই মন্ত্রী । তিনি জানান, ভারত বালাকোটে ঢোকার পরে, আমরা একটি অভিযান চালিয়েছিলাম, সেই অভিযানের কথাই বলছি। পাকিস্তান জঙ্গিদের মদত দেয় না। আমরা সন্ত্রাসবাদের নিন্দা করি। ভারতের সঙ্গে ভালো সম্পর্কও চাই।

আরও পড়ুন: ঈদে মিলাদুন্নবী উপলক্ষে মুসলমানদের মোদির শুভেচ্ছা

কয়েকদিন আগে পাক সাংসদ আয়াজ সাদিক পার্লামেন্টে দাবি করেন, ভারতের বিরুদ্ধে যুদ্ধের ভয়েই অভিনন্দনকে মুক্তি দিয়েছে পাক সরকার। কারণ তাদের ভয় ছিল রাত ৯টর মধ্যে ভারত হামলা করে দেবে। সেই আশঙ্কা দূর করতে তড়িঘড়ি ভারতীয় বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমানকে ছেড়ে দেয় তারা।

কী হয়েছিল পুলওয়ামায়

পুলওয়ামা হামলায়া শহিদ হয়েছিলেন ভারতের ৪০ জন সিআরপিএফ জওয়ান। তার জবাবে বালাকোটে এয়ারস্টাইক চালিয়ে জঙ্গিঘাটি উড়িয়ে দেয় ভারত। পুলওয়ামা হামলার দায় স্বীকার করেছি জইশ-ই-মহম্মদ। এই হামলার সঙ্গে যুক্ত অনেক মাস্টারমাইন্ড পাকিস্তানে আত্মগোপন করে রয়েছে বলে অভিযোগ ছিল ভারতের। যদিও এই হামলার সঙ্গে তাদের কোনও যোগ নেই প্রথম থেকে দাবি করে আসছিল পাকিস্তান। এবার খোদ পাক মন্ত্রীর মুখে হামলার সমর্থনের সুর আসায় বেজায় চাপে পড়েছিল ইমরান খানের সরকার। তাই ড্যামেজ কন্ট্রোলের জন্য তড়িঘড়ি ১৮০ ডিগ্রি তিনি ঘুরে গেলেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

সূত্র : বাংলা
এন এইচ, ৩০ অক্টোবর

Back to top button