জাতীয়

ছাত্রদের আন্দোলনে মায়েরাও ঢুকে গেছে : তথ্যমন্ত্রী

ঢাকা, ০৫ ডিসেম্বর – নিরাপদ সড়ক ও গণপরিবহনে অর্ধেক ভাড়া তথা ‘হাফ পাসে’র দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে রাজনীতি ঢুকে গেছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, নিরাপদ সড়ক ও বাসে অর্ধেক ভাড়ার দাবিতে রাজধানীতে যে আন্দোলন চলছে, সেখানে রাজনীতিবিদরা ঢুকে গেছে। সেখানে রাজনৈতিক উদ্দেশ্য ঢুকে গেছে। সুতরাং ছাত্রদের যেন কেউ রাজনীতির ক্রীড়ানক হিসেবে ব্যবহার করতে না পারে, সেজন্য সবাইকে সতর্ক থাকতে হবে।

রোববার (৫ ডিসেম্বর) সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সংবাদ ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। এসময় তিনি আন্দোলনের নামে সড়ক অবরোধ করে নাগরিক দুর্ভোগ তৈরির সমালোচনাও করেন।

তথ্যমন্ত্রী বলেন, এখন ছাত্রদের আন্দোলনে দেখা যাচ্ছে যে ৩০/৩৫ বছর বয়সী ছাত্রের মায়েরাও অংশ নিচ্ছেন। আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমেও দেখলাম, একটি রাজনৈতিক দলের ৩৫ বছর বয়সী এক নেত্রী স্কুল ড্রেস পড়ে আন্দোলন করছেন। আর কাল আমি টেলিভিশনেও কয়েকটি মুখ দেখলাম। তাদের দেখে মনে হয় না তারা স্কুলের ছাত্র বা ছাত্রী।

মন্ত্রী বলেন, ছাত্ররা নিরাপদ সড়কের জন্য আন্দোলন করছে। সেজন্য আমরা সহানুভূতিশীল। পাশাপাশি তারা যে হাফ ভাড়ার জন্য আন্দোলন করেছে, সেজন্য প্রধানমন্ত্রী তাদের প্রতি সহানুভূতিশীল হয়ে বিআরটিসি বাসে সারাদেশে হাফ ভাড়া কার্যকর করেছেন। এরই মধ্যে বাস মালিক সমিতি হাফ ভাড়া ঢাকায় কার্যকর করেছে, চট্টগ্রামেও খুব সহসা কার্যকর করতে যাচ্ছে বলে জেনেছি।

ড. হাছান মাহমুদ বলেন, নিরাপদ সড়ক আমরাও সবাই চাই। এটি শুধু শিক্ষার্থী নয়, আমাদের সবার চাওয়া। সে দাবির প্রতি আমাদেরও সমর্থন আছে। কিন্তু তাই বলে রাস্তাঘাট আটকে আন্দোলন করা, মানুষকে ভোগান্তিতে ফেলে আন্দোলন করা— এগুলো কতটুকু যৌক্তিক, সেই প্রশ্নও থেকেই যায়।

সূত্র : সারাবাংলা
এন এইচ, ০৫ ডিসেম্বর

Back to top button