সিলেট

বিশ্ব সিলেট সম্মেলন এর সমাপনী পর্বে বৃহত্তর সিলেটের উন্নয়নে বিশ্বের সকল সিলেটীদের এগিয়ে আসার আহ্বান

প্রণবকান্তি দেব

বৃহত্তর সিলেটের উন্নয়নে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা সিলেটীদের স্ব স্ব অবস্থান থেকে এগিয়ে আসার আহবান জানানোর মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব সিলেট সম্মেলন এর ৬ষ্ঠ আসর। গত ২৭ নভেম্বর পর্দা নামে ৭ দিন ব্যাপী ভার্চ্যুয়াল এ আসরের। সমাপনী দিনে বক্তরা, সিলেটের শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা-বাণিজ্য, পর্যটন, প্রকৃতি প্রত্যেকটি ক্ষেত্রে সরকারের সহযোগী হয়ে সবাইকে এগিয়ে আসার আহবান জানান। তারা যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য,কানাডা, ভারত, ফ্রান্স,জাপান,মধ্যপ্রাচ্যেসহ পৃথিবীর বিভিন্ন দেশে সিলেটের আঞ্চলিক সংগঠনগুলোকে ঐক্যবদ্ধভাবে টেকসই পরিকল্পনা নিয়ে কাজ করার উপর গুরুত্ব আরোপ করেন। ফলে সম্মেলন এর সমাপ্তি ঘটে ভ্রাতৃত্বের বন্ধন মজবুত এবং নিজ নিজ অঞ্চলের উন্নয়ন কার্যক্রমে অংশ গ্রহণ করার আশাবাদ ব্যক্ত করার মাধ্যমে।

সমাপনী অনুষ্ঠান শুরু হয় ঢাকা জালালাবাদ অ্যাসোসিয়েশনের এর নিবেদন ‘ সিলেটের কল্যাণে জালালাবাদ অ্যাসোসিয়েশন এর বর্তমান ও ভবিষ্যতের কর্মসূচী’ শীর্ষক আলোচনার মধ্য দিয়ে। এতে আলোচনায় অংশ নেন জালালাবাদ অ্যাসোসিয়েশন,ঢাকার সভাপতি ডঃ আব্দুল মবিন, সাবেক সভাপতি ইনাম আহমদ চৌধুরী, সাবেক সচিব মোফাজ্জল করিম, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার আব্দুল মালিক, সাবেক কূটনৈতিক তোফায়েল করিম হায়দার, উপদেষ্টা হাফিজ আহমদ মজুমদার এমপি,আনোয়ার হোসেন চৌধুরী, জালাল আহমেদ,প্রকৌশলী আহবাব হোসেন চৌধুরী, স্থপতি শাকুর মজিদ, সাধারণ সম্পাদক এডভোকেট জসীম উদ্দিন, সংগঠক আকবর হোসেন মঞ্জু, বেগম শাহানা কবীর,বীর মুক্তিযোদ্ধা সি এম দেলওয়ার রানা। অনুষ্ঠান সমন্বয় করেন সংগঠনের সহসভাপতি কাইয়ুম চৌধুরী। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন সিলেটের বিশিষ্ট শিল্পী সেলিম চৌধুরী, শুভ্র দেব, লাভলী দেব, বাউল কালা মিয়া ও তোশিবা বেগম।

এর পর অনুষ্ঠিত হয় ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশঃপ্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক আলোচনা। এতে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও পি,কে,এসএফ এর চেয়ারম্যান ডঃ কাজী খলীকুজ্জমান আহমদ। আলোচনায় অংশ নেন বরেণ্য লেখক, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং ব্র‍্যাক এর প্রাক্তন ভাইস চেয়ারম্যান ডঃ আহমেদ মোস্তাকুর রাজা চৌধুরী। এ পর্ব সঞ্চালনা করেন নিউইয়র্ক এর বিশিষ্ট সংগঠক মিনহজ আহমেদ।

আলোচনা অনুষ্ঠানের ‘শ্রদ্ধাঞ্জলি’ পর্বে আন্তর্জাতিক সাহায্য সংস্থা ব্র‍্যাক এর প্রতিষ্ঠাতা,সিলেটের কৃতি সন্তান স্যার ফজলে হাসান আবেদ,মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি এম.এ.জি ওসমানী এবং জাতীয় অধ্যাপক ডঃ জামিলুর রেজা চৌধুরীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

শ্রদ্ধা জ্ঞাপন পর্বের পর পরই শুরু হয় সম্মেলন সমাপনীর আনুষ্ঠানিকতা। এ সময় বিশেষ বক্তব্য রাখেন বাংলাদেশের পররাস্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন এমপি এবং পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন আহমদ এমপি। সবশেষে আগামীদিনের কর্ম পরিকল্পনা উপস্থাপন করেন বিশ্ব সিলেট সম্মেলন এর আয়োজকেরা। সেই সাথে বিশ্ব সিলেট ২০২১ সম্মেলনের কনভেনর ডঃ আহমেদ মুশতাকুর রাজা চৌধুরী, মহাসচিব : ডাঃ জিয়াউদ্দিন আহমেদ, বিশ্ব সিলেট সম্মেলন কমিটির সভাপতি সি , এম , তোফায়েল সামি , মহাসচিব কর্নেল (অব) আব্দুস সালাম বীর প্রতীক এবং সহ সভাপতি ও উপদেষ্টা : রাশেদা কে চৌধুরী সম্মেলনকে সফল ও সার্থক করে তোলায় সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

উল্লেখ্য যে, বিশ্ব সিলেট সম্মেলন এর মিডিয়া পার্টনার হিসেবে ছিল উত্তর আমেরিকার জনপ্রিয় টিভি চ্যানেল ‘দেশে বিদেশে’ টেলিভিশন।

Back to top button