রসনা বিলাস

ওটমিলের কাটলেট খেয়েছেন কখনো?

ওটমিল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এই স্বাস্থ্যকর খাবারটি দিয়ে তৈরি করতে পারেন স্পাইসি কাটলেট। বাসায় বসে খুব সহজে তৈরি করতে জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন এই কাটলেট।

উপকরণ : ওটস এক কাপ, পনির কুচি তিন টেবিল চামচ, গাজর কুচি দুই টেবিল চামচ, সেদ্ধ আলু আধা কাপ, ধনিয়াপাতা কুচি দুই টেবিল চামচ, মরিচের গুঁড়া এক চা চামচ, লেবুর রস এক চা চামচ, আদা বাটা দেড় চা চামচ, কাঁচামরিচ বাটা দেড় চা চামচ, গরম মসলা এক চা চামচ, দুধ আধা কাপ, তেল ভাজার জন্য এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি বাটিতে ওটমিল, পনির কুচি, গাজর কুচি, সেদ্ধ আলু, ধনেপাতা কুচি, লেবুর রস, আদা বাটা, কাঁচামরিচ বাটা, মরিচের গুঁড়া, গরম মসলা গুঁড়া ও লবণ নিয়ে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার এর মধ্যে পরিমাণমতো পানি দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ অল্প অল্প করে হাতে নিয়ে কাটলেট তৈরি করুন। এখন দুধের মধ্যে ভিজিয়ে ওপরে শুকনো ওটমিল লাগিয়ে কাটলেটগুলো প্লেটে নিয়ে ১৫ মিনিট ফ্রিজে রেখে দিন। প্যানে তেল দিয়ে কাটলেটগুলো অল্প আঁচে বাদামি করে ভেজে নিন। দুই পাশ ভালো করে ভাজুন। এবার চুলা থেকে নামিয়ে টমেটোর চাটনির সঙ্গে গরম গরম পরিবেশণ করুন ওটমিলের কাটলেট।

এম ইউ

Back to top button