মধ্যপ্রাচ্য

পরমাণু ইস্যুতে রাশিয়া-চীনের আলোচনায় ইরান

ভিয়েনা, ২৮ নভেম্বর -অবশেষে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সোমবার (২৯ নভেম্বর) পরমাণু ইস্যুতে ছয় জাতিগোষ্ঠীর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে আলোচনাকে সামনে রেখে ইসলামি প্রজাতন্ত্র ইরানের আলোচক দল রাশিয়া ও চীনের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছে আজ। ইরানি প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন উপ-পররাষ্ট্রমন্ত্রী ও প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি।

ইরানি প্রতিনিধিদল শনিবার ভিয়েনায় পৌঁছায়। এরপর রাশিয়া ও চীনা প্রতিনিধিদলের প্রধানের সঙ্গে লাগাতার বৈঠক করেন। ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ক এনরিক মোরার সঙ্গেও ইরানি প্রতিনিধিদলের বৈঠক হয়। ভিয়েনায় নিযুক্ত ইরানের কূটনীতিক মোহাম্মাদ রেজা গায়েবি এ তথ্য জানান।

পাঁচ মাস বিরতির পর ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে নতুন করে পরমাণু সমঝোতা ইস্যুতে আলোচনা হতে যাচ্ছে। ইরানের বিরুদ্ধে মার্কিন সরকার একতরফা ও অবৈধভাবে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাহার করার লক্ষ্য নিয়ে ইরান এ আলোচনা শুরু করতে যাচ্ছে। ইরানের অবস্থানের প্রতি রাশিয়া ও চীন সমর্থন দিচ্ছে। পরমাণু সমঝোতার কোনো পক্ষ না হওয়ায় আমেরিকা আলোচনায় সরাসরি যোগ দিতে পারছে না।

২০১৫ সালে ইরান ও ছয় দেশের মধ্যে পরমাণু চুক্তি হয়। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রকে পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে সরিয়ে নেন। তবে জো বাইডেন ক্ষমতায় আসার পর নতুন করে পরমাণু চুক্তিতে ফেরার ঘোষণা দেন।

গত এপ্রিল থেকে ইরান ও পাঁচ দেশের মধ্যে পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করার লক্ষে আলোচনা চলছে। এরই ধারাবাহিকতায় আগামীকাল ২৯ নভেম্বর ইরানের নতুন প্রশাসনের অধীনে আলোচনা শুরু হবে।

সূত্রঃ জাগো নিউজ

আর আই

Back to top button