জাতীয়

তৃতীয় ধাপে ‘সহিংসতাহীন নির্বাচনের মডেল’ হয়েছে : ইসি

ঢাকা, ২৮ নভেম্বর – নির্বাচন কমিশন (ইসি) সচিব হুমায়ুন কবীর খোন্দকার দাবি করেছেন। তিনি বলেন, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে ‘সহিংসতাহীন নির্বাচনের মডেল’।

রোববার দেশের বিভিন্ন অঞ্চলে তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের ভোটগ্রহণ শেষে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন।

ইসি সচিব বলেন, এবারের ভোটগ্রহণ কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণ হয়েছে। ভোটাররাও উৎসবমুখর পরিবেশে ভোট দিতে পেরেছেন।

ব্রিফিংয়ে জানানো হয়, তৃতীয় ধাপে এক হাজার ইউপি এবং নয়টি পৌরসভায় ভোটগ্রহণের কথা থাকলেও চট্টগ্রাম জেলার ১৪টি ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সব চেয়ারম্যান ও মেম্বার প্রার্থী নির্বাচিত হওয়ায় সেখানে ভোট প্রয়োজন হয়নি। বাকি ৯৮৬টি ইউপিতে প্রাথমিক হিসাবে ৭০ শতাংশের বেশি ভোট কাস্ট হয়েছে। এছাড়া ভোটকেন্দ্র প্রিসাইডিং অফিসারদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ২১টি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে।

লক্ষ্মীপুরে এসএ টিভির সাংবাদিক আহত হওয়া প্রসঙ্গে হুমায়ুন কবির খোন্দকার বলেন, এ বিষয়ে অবগত হওয়ার সাথে সাথে আমরা জেলা প্রশাসনকে জানিয়েছি। তারা ক্যামেরা উদ্ধার এবং মামলার প্রস্তুতি নিচ্ছেন।

আগের দুই ধাপের নির্বাচনের তুলনায় আজকের ভোটগ্রহণে ‘সহিংসতা কম হয়েছে’ দাবি করে ইসি সচিব আরও বলেন, আইনশৃঙ্খলা বাহিনী আগের চেয়ে বেশি তৎপর ছিল এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীরাও সহনশীল আচরণ করেছে। এমন হলে ধীরে ধীরে সহিংসতা কমবে।

হুমায়ুন কবীর খোন্দকার বলেন, আগের চেয়ে এবার বিচ্ছিন্ন ঘটনার পরিমাণ কমেছে। আগে সহিংসতায় প্রাণহানি ঘটলেও এবার তা ঘটেনি। তবে নির্বাচন কমিশন বরাবরই প্রত্যাশা করে, কোথাও যেন একটিও সহিংসতার ঘটনা না ঘটে।

এসময় ইসির অতিরিক্ত সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৮ নভেম্বর ২০২১

Back to top button