ইউরোপ

নেদারল্যান্ডসে দ. আফ্রিকা ফেরত ১৩ জনের ওমিক্রন শনাক্ত

আমস্টারডাম, ২৮ নভেম্বর – করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে দেশে দেশে। এবার নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে ১৩ প্লেন যাত্রীর ওমিক্রন শনাক্ত হলো। তারা সবাই দক্ষিণ আফ্রিকা থেকে দুইটি ফ্লাইটে এসেছেন। তবে ফ্লাইটে আরও অনেক যাত্রী ছিল। রোববার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নেদারল্যান্ডসে করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে উদ্বেগ ও রেকর্ড সংখ্যক করোনা শনাক্ত হওয়ার পর এরই মধ্যে বিধিনিষেধ জোরদার করা হয়েছে। তার মধ্যে আবার ১৩ প্লেন যাত্রীর নতুন ধরন শনাক্ত হলো।

এর আগে দক্ষিণ আফ্রিকা থেকে আমস্টারডামে পৌঁছানো ওই দুটি ফ্লাইটে ডজনখানেক যাত্রীর দেহে করোনা শনাক্ত হয়। শুক্রবার শনাক্ত হওয়া এসব রোগী করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত কি না তা নিশ্চিত করতে আরও পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে জানিয়েছিল ডাচ কর্তৃপক্ষ। এবার তাদের সে ধারণাই সত্যি হলো।

আমস্টারডামের স্কিফল বিমানবন্দরে কেএলএমের দুটি ফ্লাইটে প্রায় ৬শ যাত্রী নেদারল্যান্ডসে পৌঁছায়। করোনার নতুন ধরনের কারণে তাদের ফ্লাইট বেশ কয়েক ঘণ্টা বিলম্ব হয়। একই সঙ্গে তাদের পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়েও যেতে হয়।

যুক্তরাজ্যে দুইজন, জার্মানিতে দুইজন, বেলজিয়ামে একজন, ইতালিতে একজন এবং চেক রিপাবলিকে একজনের শরীরে নতুন ধরন ওমিক্রনের অস্তিত্বের কথা জানা গেছে। এর আগে, দক্ষিণ আফ্রিকার পর ইসরায়েল, হংকং ও বতসোয়ানায় এই নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। করোনার নতুন ধরন ওমিক্রন সর্বপ্রথম ধরা পরে দক্ষিণ আফ্রিকায়।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২৮ নভেম্বর

Back to top button