জানা-অজানা

বিশ্বে করোনায় দৈনিক মৃত্যু-শনাক্ত কমেছে

ঢাকা, ২৮ নভেম্বর – করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে আরও ৫ হাজার ৩৩১ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ৭৯ হাজার ৪৫২ জন। এর আগে গতকাল (২৭ নভেম্বর) ৬ হাজার ৩৩৭ জনের মৃত্যু এবং ৫ লাখ ৬৯ হাজার ৮৩৩ জন রোগী শনাক্ত হয়েছিল।

রোববার (২৮ নভেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত মোট ২৬ কোটি ১৩ লাখ ৫২ হাজার ৪৭৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫২ লাখ ১১ হাজার ৯২২ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৩১১ জন এবং মারা গেছেন ১৭০ জন। রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ২৩৯ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ৯৪৬ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৬১২ জন এবং মারা গেছেন ১২৭ জন। যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৫৬৭ জন এবং মারা গেছেন ১৩১ জন। ইউক্রেনে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ২০০ জন এবং মারা গেছেন ৫৬৮ জন। ব্রাজিলে মারা গেছেন ২৩৬ জন এবং সংক্রমিত হয়েছেন ৯ হাজার ২৩৩ জন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ইরানে ৮৭ জন, তুরস্কে ১৯২ জন, ফিলিপাইনে ১৮৮ জন, পোল্যান্ডে ৩৭৮ জন, রোমানিয়ায় ১৬১ জন, মেক্সিকোতে ১৬৫ জন এবং ভিয়েতনামে ১৪৮ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

সূত্র : আরটিভি
এন এইচ, ২৮ নভেম্বর

Back to top button