ঢাকা

উত্তরে বর্জ্য পরিবহনের গাড়ি চলবে রাতে

ঢাকা, ২৭ নভেম্বর – ২৪ ঘণ্টার ব্যবধানে ঢাকার দুই সিটি করপোরেশনের গাড়ির চাপায় দুজন নিহত হয়েছেন। এঘটনায় জড়িত কর্মকর্তা ও চালকদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এরপর দিনের বেলায় ময়লার গাড়ি চালানো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

রাত ১০টা থেকে সকাল ৭টার মধ্যে বর্জ্য সরানোর কাজ করতে নির্দেশনা দিয়েছে ডিএনসিসি কর্তৃপক্ষ। তবে দক্ষিণে আগে থেকেই রাতে ময়লার গাড়ি চলার নির্দেশনা রয়েছে। অবশ্য কিছু কিছু ওয়ার্ডে এ নির্দেশনা মানা হয় না।

এ বিষয়ে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, গত দুই দিনে মেয়রের সঙ্গে কর্মকর্তাদের দফায় দফায় বৈঠক হয়েছে। এতে রাতের মধ্যেই ময়লা পরিবহনের কাজ শেষ করতে চালকদের নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, রাত ১০টায় শুরু করে সকাল ৭টার মধ্যেই সারা দিনের বর্জ্য সরানোর কাজ শেষ করার সর্বোচ্চ চেষ্টা থাকবে। কিন্তু অনিবার্য কারণে (যান্ত্রিক ত্রুটি) কোথাও বর্জ্য থেকে গেলে যদি দিনে গাড়ি বের করার প্রয়োজন হয়, তাহলে দিনেও কিছু কাজ করা হতে পারে।

যদিও ডিএনসিসির একাধিক কর্মকর্তা জানান, আগে থেকেই সিটি করপোরেশনের ময়লার গাড়ি রাতে চালানোর নির্দেশনা ছিল। তবে সেই নির্দেশনা পুরোপুরি বাস্তবায়িত হয়নি।

গত বুধবার ঢাকা দক্ষিণ সিটির ময়লার গাড়ির চাপায় মারা যান নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান। পরদিন বৃহস্পতিবার পান্থপথ এলাকায় সংবাদকর্মী আহসান কবীর খানকে চাপা দেয় ঢাকা উত্তর সিটির আরেকটি ময়লার গাড়ি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৭ নভেম্বর ২০২১

Back to top button