ব্যক্তিত্ব

চার ধরনের ব্যবহারকারী আছেন ফেসবুকে! আপনি কোন ধরনের?

প্রতি মাসে প্রায় দুই বিলিয়ন ব্যবহারকারী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লগ ইন করে থাকেন। অর্থাৎ একজন ফেসবুক ব্যবহারকারী দিনের অন্তত ৩৫ মিনিট ফেসবুকের পেছনে ব্যয় করে থাকেন।

তবে সামাজিক যোগাযোগের এই প্লাটফর্মটি সবাই একই কারণে বা উদ্দেশ্যে ব্যবহার করেন না। ফেসবুকের মাধ্যমে কেউ নিজেকে তুলে ধরতে চান, আবার কেউ জানাতে চান নিত্যনতুন তথ্য।

সম্প্রতি ফেসবুক ব্যবহারকারীদের ওপর এক গবেষণা চালিয়েছেন ব্রিগহাম ইয়ং ইউনিভার্সিটির গবেষকরা। এই গবেষণা থেকে তারা বের করতে চেয়েছেন মানুষ কেন ফেসবুক ব্যবহার করে থাকে।

অবশেষে গবেষকরা ফেসবুক ব্যবহারকারীদের চার ভাগে বিভক্ত করেছেন। এরা হলেন- রিলেশনশিপ বিল্ডার্স, টাউন ক্রাইয়ার্স, সেলফিস, উইন্ডো শপার্স।

একজনের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চায়, অন্যের ফেসবুক পোস্টে যারা সাড়া দেয় অথবা ফেসবুকের অতিরিক্ত ফিচারগুলো যারা ব্যবহার করে থাকেন তাদেরকে রিলেশনশিপ বিল্ডার্স ক্যাটাগরিতে ফেলেছেন গবেষকরা। গবেষকরা বলছেন, এ ধরনের ফেসবুক ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগের এই মাধ্যমটিকে ব্যবহার করে বন্ধু-বান্ধব বা পরিবারের সদস্যদের সঙ্গে নিজের বাস্তবিক জীবনের প্রসার ঘটাতে চান।

টাউন ক্রাইয়ার্স ক্যাটাগরির ফেসবুক ব্যবহারকারীরা অন্যের সঙ্গে ঘটে যাওয়া ঘটনাগুলো শেয়ার করে থাকেন। তারা সাধারণত কোনো সংবাদ শেয়ার করেন বা কোনো ইভেন্ট সম্পর্কে মানুষকে ধারণা দিয়ে থাকেন। এছাড়া তাদের বাস্তবিক জীবনের সঙ্গে ভার্চুয়াল জীবনের ব্যাপক পার্থক্য থাকে।

সেলফিস ক্যাটাগরির ফেসবুক ব্যবহারকারীরা নিজেদের তুলে ধরার চেষ্টা করেন। তারা ফেসবুকে ছবি , ভিডিও বা লেখা পোস্ট করতে পছন্দ করেন। তারা লাইকের নোটিফিকেশনের আশায় থাকেন। অর্থাৎ ফেসবুকে কোনো পোস্ট দেওয়ার পর তারা লাইক বা কমেন্টের আশায় বসে থাকেন।

উইন্ডো শপার্স ক্যাটাগরির ফেসবুক ব্যবহারকারীরা অনেকটা টাউন ক্রাইয়ার্স ক্যাটাগরির ফেসবুক ব্যবহারকারীদের মতো। তারা তথ্য শেয়ার করতে পছন্দ করেন তবে নিজেদের তথ্য মোটেও নয়। অন্য ফেসবুক ব্যবহারকারীরা কী করছে তা তারা জানতে চায়।

এম ইউ

Back to top button