জাতীয়

ইউপি ভোট: চেয়ারম্যান পদে গড়ে ৫ জনের বেশি প্রতিদ্বন্দ্বিতা

ঢাকা, ২৬ নভেম্বর – চতুর্থ ধাপের ৮৪০ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৪৯১৮ জন। এই হিসাবে প্রতি ইউপিতে চেয়ারম্যান পদে গড়ে ৫ জনের বেশি করে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

শুক্রবার নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন। এর আগে গতকাল বৃহস্পতিবার চতুর্থ ধাপে মনোনয়নপত্র জমার শেষ সময় ছিল।

জানা যায়, চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ৭০ শতাংশের বেশি স্বতন্ত্র প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এছাড়াও ১৭টি রাজনৈতিক দল প্রার্থী দিয়েছে।

ইসি যুগ্ম সচিব জানান, ৮৪০ ইউপিতে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে সাড়ে ৪৬ হাজার প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। যার মধ্যে চেয়ারম্যান পদে ৪৯১৮ জন, সাধারণ সদস্য পদে ৩১ হাজার ৭০৪ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ৯ হাজার ৮৫০ জন মনোনয়নপত্র জমা দেন।

চতুর্থ ধাপে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১৩ জন একক প্রার্থী। এর মধ্যে ক্ষমতাসীন দলের ১২ জন ও স্বতন্ত্র প্রার্থী রয়েছেন একজন।

আওয়ামী লীগের প্রার্থীদের কোনো প্রতিদ্বন্দ্বী নেই যেসব এলাকায়-

আড়াইহাজারের ফতেপুর, দুপ্তারা, ব্রাহ্মন্দী, মাহমুদপুর; লৌহজংয়ের মেদিনীমণ্ডল; কামারখন্দের ঝাঐল; সিংড়ার শেরকোল; পটিয়ার বড়লিয়া; লোহাগাড়ার বড়হাতিয়া; রাজবাড়ীর বানীবহ ও কোটালীপাড়ার আমতলী এবং কুমিল্লার শ্রীপুর।

শুধু কুমিল্লার পাঁচমুখীতে একজন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।

এর আগে ১৫ নভেম্বর সংবাদ সম্মেলনে সিইসি জানিয়েছিলেন, আগামী কমিশন সভায় পঞ্চম ধাপের ইউপি ভোটের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। মূলত ডিসেম্বরের মধ্যেই চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষ করা হবে।

ইসি কর্মকর্তারা জানান, পঞ্চম ধাপে প্রায় এক হাজারের মতো ইউপির তফসিল দেওয়া হবে। এছাড়া এ ধাপের ইউপি ভোটের তারিখ ও ইউপির সংখ্যা ঘোষণা করা হবে। আজকের কমিশন সভায়ই পঞ্চম ধাপের ভোটগ্রহণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২৮ নভেম্বর তৃতীয় ধাপে ১০০৪ এবং চতুর্থ ধাপে ২৩ ডিসেম্বর ৮৪০টি নির্বাচন অনুষ্ঠিত হবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৬ নভেম্বর ২০২১

Back to top button