পুষ্টি

সুস্বাদু স্ট্রবেরীর ১০টি অনন্য স্বাস্থ্য উপকারিতা

স্ট্রবেরী! নাম শুনলেই জিভে পানি চলে আসে অনেকেরই। টকটকে লাল রঙের এই লোভনীয় ফলটি দেখতে যেমন সুন্দর স্বাদেও তেমন অতুলনীয়। শুধু রূপ আর স্বাদই না, এর আছে বহুগুণ। স্ট্রবেরীতে আছে প্রচুর পুষ্টি উপাদান যা শরীরের নানান রোগবালাই দূর করে আর শরীরকে রাখে সুস্থ। আসুন জেনে নেয়া যাক স্ট্রবেরীর ১০টি স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
স্ট্রবেরীতে আছে প্রচুর ভিটামিন সি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং বিভিন্ন রকম সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে। মাত্র এক কাপ স্ট্রবেরী প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদার ১০০% পূরণ করতে সক্ষম।

হার্টের অসুখের ঝুঁকি কমায়
দেখতে কিছুটা হার্টের মত এই ফলটিতে আছে প্রচুর পরিমাণে ফ্ল্যাভনয়েড ও অ্যান্টি অক্সিডেন্ট। এই উপাদান গুলো শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদপিন্ড ভালো রাখতে সহায়তা করে। এছাড়াও স্ট্রবেরী রক্তনালীতে রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে।

ডায়াবেটিস ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে
স্ট্রবেরীতে আছে প্রচুর ফাইবার যা ডায়াবেটিস ও কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে। ফাইবার রক্তের চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করে এবং ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণ করে।

ক্যান্সারের ঝুঁকি কমায়
অন্য সব ফল ও সবজির মত স্ট্রবেরীতেও আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এছারাও স্ট্রবেরীতে আছে লুটেইন ও জিয়াথানাসিন যা ক্যান্সার কোষের বৃদ্ধি হ্রাস করে। এতে উপস্থিত ভিটামিন সি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ক্যান্সারের ঝুঁকি কমায়।

ত্বকের জন্য ভালো
স্ট্রবেরীতে উপস্থিৎ ভিতামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে বিভিন্ন ক্ষতিকর উপাদান থেকে রক্ষা করে। এছাড়াও নিয়মিত স্ট্রবেরী খেলে ত্বকে সহজে বার্ধক্যের ছাপ পরে না।

ওজন কমাতে সহায়ক
স্ট্রবেরী ওজন কমাতে সহায়ক। স্ট্রবেরীতে ক্যালরীর পরিমাণ খুবই কম। এক কাপ স্ট্রবেরীতে আছে মাত্র ৫৩ ক্যালরী। স্ট্রবেরী খেলে বেশ অনেকক্ষন পেট ভরা থাকে। তাই স্ট্রবেরী ওজন কমানোর জন্য একটি সহযোগী খাবার।

গর্ভবতীদের জন্য উপকারী
গর্ভবতী নারীদের জন্য স্ট্রবেরী খুবই উপকারী খাবার। স্ট্রবেরী গর্ভের শিশুর মস্তিশক গঠনে সহায়তা করে এবং মা ও শিশুকে পুষ্টি সরবরাহ করে। তাই গর্ভবতী মায়েদের খাবার তালিকায় স্ট্রবেরী হতে পারে একটি আদর্শ খাবার।

হাড়ের জন্য ভালো
স্ট্রবেরীতে আছে ম্যাঙ্গানিজ,পটাশিয়াম ও কিছু মিনারেল যা হাড়ের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে। এছাড়াও এই উপাদান গুলো হাড়কে রাখে মজবুত ও সুস্থ। তাই বাড়ন্ত শিশুদের জন্য স্ট্রবেরী একটি উপকারী খাবার।

আরও পড়ুন: অধিকাংশ শিশুর মৃত্যু ‘প্রতিরোধযোগ্য’

চুল পড়া রোধ করে
অনেকেই চুল পড়া নিয়ে বেশ সমস্যায় আছেন। যাদের চুল পড়ে যাচ্ছে তারা নিয়মিত স্ট্রবেরী খাওয়ার অভ্যাস করুন। স্ট্রবেরীতে আছে ফলিক এসিট, এল্লাজি এসিড, ভিটামিন বি ৫ ও ভিটামিন বি ৬ যা চুল পড়া প্রতিরোধ করে এবং চুলকে গোড়া থেকে মজবুত করতে সহায়তা করে। এছাড়াও এতে আছে কপার ও ম্যাগনেশিয়াম যা চুলের গোড়ায় খুসকি ও অন্য কোনো ফাঙ্গাল ইনফেকশন হতে দেয় না। স্ট্রবেরী চুলকে উজ্জ্বল করে তোলে এবং চুলের বৃদ্ধি বাড়ায়।

স্মৃতিশক্তি ভালো রাখে
স্ট্রবেরীতে আছে ফিসটেনিন নামের একটি ফ্ল্যাভনয়েড যা স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে। আন্যালস অফ নিওরোলোজিতে প্রকাশিত একটি রিসার্চে প্রমানিত হয়েছে যে সপ্তাহে মাত্র দুটি করে স্ট্রবেরী খেলেই মহিলাদের স্মৃতিশক্তি বেশিদিন ভালো থাকে।

আডি/ ২৯ অক্টোবর

Back to top button