ইউরোপ

এবার স্লোভাকিয়ায় লকডাউন

ব্রাতিস্লাভা, ২৫ নভেম্বর – করোনার সংক্রমণ কমাতে প্রতিবেশী অস্ট্রিয়ার পথে হাঁটলো স্লোভাকিয়ার সরকার। দেশটিতে বুধবার দুই সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছে।

বার্তা সংস্থা জানিয়েছে, স্লোভাকিয়ায় করোনার টিকা দানের হার এখনও কম। প্রতিদিনই করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে যাচ্ছে মানুষ।

স্লোভাকিয়ার অর্থমন্ত্রী রিচার্ড সুলিক জানিয়েছেন, লকডাউনে রেস্তোরাঁ ও অতিপ্রয়োজনীয় এমন সব দোকান বন্ধ থাকবে। সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর প্রধানমন্ত্রী এদুয়ার্দ হেগার লকডাউনের বিধিনিষেধের বিস্তারিত তথ্য প্রকাশ করবেন।

মঙ্গলবার স্লোভাকিয়ায় ১০ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। মহামারি শুরুর পর দেশটিতে এক দিনে শনাক্তের সর্বোচ্চ রেকর্ড এটি। হাসপাতালগুলোর পরিস্থিতি ‘জটিল পর্যায়ে’ বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

পশ্চিম ইউরোপের দেশ হিসেবে অস্ট্রিয়ায় প্রথমবারের মতো সোমবার থেকে ২০ দিনের লকডাউন কার্যকর হয়েছে। নেদারল্যান্ডস ও ও চেক প্রজাতন্ত্রে কঠোর বিধিনিষেধ ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি ‘গুরুতর’ উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আগামী বছরের মার্চের মধ্যে ইউরোপে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যাবে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৫ নভেম্বর

Back to top button