অস্ট্রেলিয়া

হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করল অস্ট্রেলিয়া

ক্য়ানবেরা, ২৪ নভেম্বর – ইরান সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠীকে সন্ত্রসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। হিজবুল্লাহ হচ্ছে লেবাননভিত্তিক একটি শিয়া গোষ্ঠী। কয়েকদিন আগে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করে যুক্তরাজ্য। বুধবার (২৪ নভেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (এবিসি) জানিয়েছে, সংগঠন হিসেবে পুরো হিজবুল্লাহকেই সন্ত্রাসী ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। তবে সংগঠনটির সামরিক শাখা ২০০৩ সাল থেকেই অস্ট্রেলিয়ার এই তালিকায় রয়েছে। চলতি বছরের মে মাসে যুক্তরাষ্ট্র হিজবুল্লাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বিশ্বব্যাপী বিভিন্ন দেশের সরকারের প্রতি আহ্বান জানায়।

গত মাসে সৌদি আরব লেবাননভিত্তিক আল-কারদ আল-হাসান অ্যাসোসিয়েশনকে একটি সন্ত্রাসী সত্তা হিসেবে উল্লেখ করে। সে সময় জানানো হয় হিজবুল্লাহকে এই সংস্থাটি সাহায্য করছে।

অস্ট্রেলিয়া বিশ্বব্যাপী নব্য-নাৎসি গ্রুপ ‘দ্য বেসকে’ও একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে। যারা এর সদস্য হবে তাদেরকে ফৌজদারি আইনে বিচার করা হবে দেশটিতে।

অস্ট্রেলিয়ার স্বারাষ্ট্রমন্ত্রী অ্যান্ড্রুস এক বিবৃতিতে জানান, যেকোনো ধরনের সহিংসতার ক্ষেত্রে সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে। ধর্ম কিংবা আদর্শ কোনো নিরপরাধ মানুষকে হত্যার ন্যায্যতা দেয় না বলেও জানান তিনি।

এবিসি জানায়, অস্ট্রেলিয়ার অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা ডানপন্থি চরমপন্থা ও শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের বিষয়ে উদ্বিগ্ন। যুক্তরাজ্য ও কানাডা এরই মধ্যে হিজুবুল্লাহকে সন্ত্রাসী তালিকায় যুক্ত করেছে।

বুধবারের ঘোষণার আগে অস্ট্রেলিয়া আইএসআইএল (আইএসআইএস), বোকো হারাম ও আবু সায়াফসহ ২৬টি গোষ্ঠীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাবদ্ধ করেছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৪ নভেম্বর ২০২১

Back to top button