দক্ষিণ এশিয়া

দলের ভেতরে শুদ্ধি অভিযান শুরু তালেবানের

কাবুল, ২৪ নভেম্বর – দলের ‘খারাপ চরিত্রের লোকেদের’ বহিষ্কার করতে কমিশন গঠন করেছে তালেবান। আফগানিস্তানের সুনাম রক্ষার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে মঙ্গলবার তালেবান জানিয়েছে।

গত আগস্টের মাঝামাঝি সময়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। পরে বিচ্ছিন্নভাবে খবর আসতে থাকে যে, নিজেদের তালেবান সদস্য দাবি করে অনেকে সাবেক সরকারের সদস্য ও বেসামরিক নাগরিকদের বাড়িতে হামলা চালাচ্ছে কেউ কেউ।

এক অডিও বার্তায় তালেবানের উপপ্রধান ও আফগান স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি বলেছেন, ‘আমরা জানতে পেরেছি, খারাপ চরিত্রের মানুষেরা তালেবানে প্রবেশ করেছে, তারা ইসলামি আমিরাতের সুনাম ক্ষুন্ন করছে এবং নিজেদের লুকায়িত স্বার্থ হাসিল করছে। আমাদের আন্তরিক কামনা এটাই যে, অল্প সংখ্যক লোক হোক কিন্তু তারা যেন শুদ্ধ ও আন্তরিক হয় যাতে এই আন্দোলন ক্ষতিগ্রস্ত না হয়।’

তিনি জানিয়েছেন, শুদ্ধিকরণ এই কমিশন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতায় গঠন করা হয়েছে। আর এই মন্ত্রণালয়ের প্রধান হচ্ছেন তালেবানের সাবেক প্রধান মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুব।

হাক্কানি বলেন, ‘কমিশনকে সহযোগিতার জন্য আমি আমাদের ভাইদের প্রতি আহ্বান জানাচ্ছি এবং অনুরোধ করছি ব্যক্তিগত সম্পর্কের কারণে খারাপ চরিত্রের কোনো মানুষকে রক্ষা বা সহযোগিতা করবেন না।’

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৪ নভেম্বর

Back to top button