ইউরোপ

মার্চে করোনায় মৃত্যু ২০ লাখ ছাড়িয়ে যাবে ইউরোপে

লন্ডন, ২৪ নভেম্বর – আগামী বছরের মার্চের মধ্যে ইউরোপে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যাবে। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ পূর্বাভাস দিয়েছে।

সম্প্রতি ইউরোপে করোনার সংক্রমণ ও এতে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত এক সপ্তাহে দৈনন্দিন মৃত্যুর গড় প্রায় চার হাজার ২০০ তে পৌঁছেছে। গত নভেম্বরে রেকর্ড করা সংখ্যার চেয়ে এটি দ্বিগুণ। ইতোমধ্যে এই অঞ্চলে মোট মৃত্যু ১৫ লাখ ছাড়িয়েছে।

পরিস্থিতি ‘গুরুতর’ উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই অঞ্চলের ৫৩ দেশের মধ্যে ২৫টিতে হাসপাতালে রোগীর সংখ্যা বিপুল পরিমাণে বাড়বে। এছাড়া ৪৯টি দেশের হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটের অবস্থাও একই রকম হতে পারে। করোনার মৃত্যুর বর্তমান হার অনুযায়ী, পহেলা মার্চের মধ্যে এই সংখ্যা ২২ লাখ ছাড়িয়ে যাবে।

এক বছর পর ইউরোপ আবারও করোনা মহামারির কেন্দ্র হতে যাচ্ছে। চলতি বছর পশ্চিম ইউরোপের দেশ হিসেবে অস্ট্রিয়ায় প্রথমবারের মতো সোমবার থেকে লকডাউন কার্যকর হয়েছে। নেদারল্যান্ডসে কঠোর বিধিনিষেধ ঘোষণা করা হয়েছে। একই ধরনের বিধিনিষেধ আরোপ করেছে স্লোভাকিয়া ও চেক প্রজাতন্ত্র।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ অঞ্চলের পরিচালক ড. হ্যান্স ক্লুগ বলেছেন, ‘অপ্রয়োজনীয় দুঃখজনক ঘটনা ও জীবনহানি এড়াতে সাহায্য করার এবং এই শীত মৌসুমে সমাজ ও ব্যবসায় আরও বিঘ্ন কমাতে শেষ অবলম্বন হিসেবে লকডাউন ও স্কুল বন্ধ এড়ানোর দায়িত্ব আমাদের সবার রয়েছে।’

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৪ নভেম্বর

Back to top button