অপরাধ

বাংলাদেশে মিললো নতুন মাদক ‘ডিওবি’

ঢাকা, ২৪ নভেম্বর – রাজধানী থেকে নতুন মাদক ‘ডিওবি’ জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এ ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় বেশকিছু নতুন মাদক ‘ডোব’ জব্দ করা হয়। ডার্কওয়েবের মাধ্যমে বিটকয়েন দিয়ে মূল্য পরিশোধ করে পোল্যান্ড থেকে এসব মাদক আনা হচ্ছে বলে জানিয়েছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা।

মঙ্গলবার (২৩ নভেম্বর) বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা মেট্রো উত্তরের কার্যালয়ের সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন সংস্থাটির অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান।

তিনি জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর দেশে নতুন মাদকের বিস্তার রোধে কাজ করছে। সারা দেশে ইয়াবা, সিসা, আইস, এলএসডিসহ বিভিন্ন মাদকের চালান জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় রোববার (২২ নভেম্বর) ডিওবি জব্দ করা হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর আইন অনুযায়ী এটি ‘ক’ শ্রেণির মাদক। গত আগস্ট মাস থেকে অনুসন্ধান করে ধারণা পাওয়া যায়, একটি নতুন মাদক দেশে প্রবেশ করেছে। পরে একটি চক্রের সদস্যদের এলএসডিসহ গ্রেপ্তার করা হয়। পরে তাদের দেওয়া তথ্য বিশ্লেষণ করে এলএসডি ও ডিওবি মাদক বিক্রয় চক্রের সন্ধান পাওয়া যায়।

ফজলুর রহমান আরও জানান, ২১ নভেম্বর সুন্দরবন কুরিয়ার সার্ভিসের রাজধানীর এলিফ্যান্ট রোড শাখা থেকে পাঁচটি এলএসডি স্ট্রিপ জব্দ করা হয়। জানা যায় যে, এর মূল হোতা খুলনায় অবস্থান করেছে। সে অনুযায়ী শনিবার সকালে খুলনা মহানগরীর বয়রা মুজগুন্নী এলাকায় অভিযান চালিয়ে মোহাম্মদ আসিফ আহমেদ শুভ ও অর্ণব কুমার শর্মাকে গ্রেপ্তার করা হয়।

শুভ জিজ্ঞাসাবাদে জানায়, সে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের ম্যানেজার মামুনুর রশিদের সহায়তায় পাঁচটি এলএসডি ঢাকায় পাঠায়। অর্ণব কুমার শর্মার বাসায় বিপুল পরিমাণ ‘ডোব’ আছে। অর্ণবের বাসায় অভিযান চালিয়ে ৯০টি ডোবের স্ট্রিপ জব্দ করা হয়। পরে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের ম্যানেজার মামুনুর রশিদকে গ্রেপ্তার করা হয়।

শুভ জিজ্ঞাসাবাদে আরও জানায়, ডার্কওয়েব ব্যবহার করে বিটকয়েন দিয়ে দাম পরিশোধ করে পোল্যান্ড থেকে এসব মাদক সংগ্রহ করা হয়।

সিমকার্ডের মতো দেখতে ডিওবি মাদকটি এলএসডির মতোই জিহ্বায় রেখে সেবন করতে হয়। শুভ দেশের বাইরে থেকে কয়েকশ ডিওবি দেশে আনে।

শুভ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক শিক্ষার্থী। অর্ণব ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৪ নভেম্বর

Back to top button