ইউরোপ

ফ্রান্সে আন্তর্জাতিক অভিবাসী পাচার চক্রের সন্দেহভাজন ১৫ সদস্য আটক

প্য়ারিস, ২৩ নভেম্বর – আন্তর্জাতিক অভিবাসী পাচারকারী চক্রের সন্দেহভাজন ১৫ জনকে আটক করেছে ফ্রান্সের পুলিশ। তারা অভিবাসনপ্রত্যাশীদের ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছাতে সাহায্য করতো। মঙ্গলবার (২৩ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অভিবাসী সংকট নিয়ে ফ্রান্স ও যুক্তরাজ্যের মধ্যে উত্তেজনার মধ্যেই এমন খবর এলো। এর আগে রেকর্ড সংখ্যক অভিবাসনপ্রত্যাশী ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছায়। এরপরই যুক্তরাজ্যের কর্তৃপক্ষ ফ্রান্সের প্রতি অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়া বন্ধ করতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

গ্রেফতারদের মধ্যে ইরাকের কুর্দি, রোমানিয়া, পাকিস্তান ও ভিয়েতনামের নাগরিক রয়েছেন। তারা ফ্রান্সের উত্তরে ডানকার্কের বাইরে গ্র্যান্ডে-সিন্থে ক্যাম্পে অবস্থিত অভিবাসনপ্রত্যাশীদের নৌকায় করে ইংল্যান্ডে পাড়ি দিতে উৎসাহিত করতো বলে এক বিবৃতিতে জানায় ফ্রান্স পুলিশ।

২০২০ সালের অক্টোবরে শুরু হওয়া একটি তদন্ত অনুযায়ী ফ্রান্সের পুলিশ জানায়, ওই চক্রটি প্রতিমাসে কমপক্ষে ২৫০ অভিবাসীকে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশে সাহায্য করেছে। ছোট নৌকায় ৬০ জন করে পরিবহন করতো তারা।

গত সপ্তাহে নগদ ৪০ হাজার ইউরোসহ ১৫ জনকে আটক করা হয়। ফরাসি কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, চলতি বছরের শুরু থেকে ৩২ হাজার ৫শ অভিবাসী যুক্তরাজ্যে যাওয়ার চেষ্টা করেন। এসময় ৭ হাজার ৮শ অভিবাসীকে সাগর থেকে উদ্ধার করা হয়। কিন্তু আগস্ট থেকে এ তথ্য দ্বিগুণ হয়েছে।

ব্রিটিশ কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, চলতি বছর এখন পর্যন্ত ২৫ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছেছে। যা ২০২০ সালের চেয়ে তিনগুণ।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৩ নভেম্বর ২০২১

Back to top button