দক্ষিণ এশিয়া

দিল্লিতে মমতা-সোনিয়ার বৈঠক নিয়ে জল্পনা

নয়াদিল্লী, ২৩ নভেম্বর – পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরের প্রেক্ষাপটে ভারতের ১৮টি বিরোধী দলের একটি গুরুত্বপূর্ণ বৈঠক পিছিয়েছে।

সংবাদমাধ্যম জানিয়েছে, এ সফরে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎ না হওয়ারই সম্ভাবনা বেশি।

সংসদের শীতকালীন অধিবেশনের আগে ১৮টি বিরোধী দলের একটি গুরুত্বপূর্ণ বৈঠক হওয়ার কথা ছিল। তবে মমতার দিল্লি সফরের প্রেক্ষাপটে বিরোধী দলগুলোর সেই বৈঠক পেছানো হয়েছে।

এ বিষয়ে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, আমরা এখন সিদ্ধান্ত নিয়েছি যে, সংসদ অধিবেশনের কৌশল নির্ধারণের জন্য ফ্লোর লিডাররা মিলিত হব। ২০২৪ সালের নির্বাচন সংক্রান্ত বৃহত্তর ইস্যুতে বিরোধী দলগুলোর বৈঠক পরে অনুষ্ঠিত হবে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের একজন সহযোগী সোমবার সন্ধ্যায় হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, তৃণমূলপ্রধান এখনও সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করার জন্য অ্যাপয়েন্টমেন্ট চাননি।

মমতার সহযোগী বলেন, আমরা এখনও পর্যন্ত তার (সোনিয়া গান্ধী) অফিস থেকে দুই নেতার বৈঠকের জন্য কোনো আমন্ত্রণ পাইনি।

যদিও মমতার আরেক সহযোগী জানিয়েছেন, সোনিয়া-মমতার বৈঠকের সম্ভাবনা এখনও রয়েছে। তবে এখনও পর্যন্ত কিছুই নির্ধারিত নয়।

জানা গেছে, এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন মমতা।

তৃণমূলের এক শীর্ষ নেতা হিন্দুস্তান টাইমসকে বলেন, তার একাধিক রাজনৈতিক নেতার সঙ্গে দেখা করার সম্ভাবনা রয়েছে। এই সপ্তাহের শেষের দিকে তিনি মোদির সঙ্গে দেখা করতে পারেন।

আগামী ২৯ নভেম্বর থেকে সংসদের বাদল অধিবেশন শুরু হচ্ছে। তার আগে মমতার এই দিল্লি সফর বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সূত্র : যুগান্তর
এন এইচ, ২৩ নভেম্বর

Back to top button