জাতীয়

বাংলাদেশ থেকে চিকিৎসকসহ আরও লোকবল চায় মালদ্বীপ

ঢাকা, ২৩ নভেম্বর – মালদ্বীপের উপরাষ্ট্রপতি ফয়সাল নাসিম বাংলাদেশ থেকে চিকিৎসক ও অন্যান্য পেশাদার জনবল নেওয়ার আগ্রহের কথা জানিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে এক বৈঠকে এ আগ্রহের কথা জানান তিনি। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে পররাষ্ট্রমন্ত্রী ও মালদ্বীপের উপরাষ্ট্রপতির বৈঠক হয়। এতে চট্টগ্রাম-মালে সরাসরি শিপিং লাইন স্থাপন এবং দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির জন্য কাজ করতে সম্মত হয় দুই দেশ।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বৈঠকে বিভিন্ন ক্ষেত্রে মালদ্বীপকে চিকিৎসা শিক্ষা, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় সহায়তা দেয়ার আশ্বাস দেন পররাষ্ট্রমন্ত্রী।

উভয় নেতা দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। এছাড়া আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতেও মতবিনিময় করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ মালদ্বীপকে অত্যন্ত গুরুত্ব দেয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং ২০২১ সালের ১৭-১৯ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মালদ্বীপের রাষ্ট্রপতির সফর বাংলাদেশ-মালদ্বীপ দ্বিপক্ষীয় সম্পর্ককে এগিয়ে নিতে ভূমিকা রেখেছে।

বাংলাদেশকে ২ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন উপহার দেয়ার জন্য মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান মোমেন।

প্রসঙ্গত, তিন দিনের সফরে সোমবার ঢাকায় আসেন মালদ্বীপের উপরাষ্ট্রপতি। তার সঙ্গে আরও রয়েছেন দেশটির মন্ত্রিপরিষদের দুই সদস্য ও পররাষ্ট্রসচিব। তারাও বৈঠকে অংশ নেন।

সূত্র : সমকাল
এন এইচ, ২৩ নভেম্বর

Back to top button