মধ্যপ্রাচ্য

৫-১১ বছর বয়সী শিশুদের টিকা দিচ্ছে ইসরায়েল

জেরুজালেম, ২৩ নভেম্বর -করোনা প্রতিরোধে ইসরায়েলে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া হচ্ছে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, পাঁচ থেকে ১১ বছর বয়সী কয়েকশ শিশুকে টিকা দেওয়া হয়েছে স্থানীয় সময় সোমবার (২২ নভেম্বর)। মঙ্গলবার (২৩ নভেম্বর) আরও ২৪ হাজার শিশুকে টিকা দেওয়ার জন্য রেজিস্ট্রেশন করা হয়েছে।

দেশটির করোনাবিষয়ক স্বাস্থ্য কর্মকর্তা সালমান জারকা বলেন, শিশুদের ক্ষেত্রে করোনার আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম কিন্তু দীর্ঘমেয়াদি উপসর্গের উপস্থিতির কারণে জটিলতা তৈরি হতে পারে। করোনার টিকা দিলে বাচ্চাদের সুরক্ষা এবং অভিভাবকদেরও স্বাভাবিক হবে জীবনযাপন।

এই স্বাস্থ্য কর্মকর্তা আরও জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রে কয়েক মিলিয়ন শিশুকে করোনার টিকা দেওয়া হলেও কার্যকর ফল পাওয়া গেছে।

এই সিদ্ধান্তের কথা জানা গেলো দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ইসরায়েলে আরও করোনা সংক্রমণ বাড়তে পারে, এমন উদ্বেগ প্রকাশের একদিন পরই।

ইসরায়েলে নয় দশমিক চার মিলিয়ন জনসংখ্যার মধ্যে এক দশমিক দুই মিলিয়ন শিশুর বয়স পাঁচ থেকে ১১ বছরের মধ্যে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান থেকে জানা যায়, দেশটিতে করোনার তৃতীয় ঢেউয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। মন্ত্রাণলয় আরও জানিয়েছে যে, তিন হাজার পাঁচশ শিশুর মধ্যে একজন করোনা আক্রান্ত হতে পারে। পরবর্তীতে ওই শিশুর অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গ, যেমন কিডনি, হৃৎপিন্ড, এমনকি মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হতে পারে। এতে মৃত্যুও হতে পারে এক থেকে দুই শতাংশের।

ইসরায়েলের অর্ধেকের বেশি বাবা-মা তাদের বাচ্চাদের এখনও টিকা দেওয়ার পক্ষে নয় বলে জানা গেছে। তবে তাদের কাছে আরও বেশি তথ্য-উপাত্ত হাজির করা দরকার বলে মনে করছেন বিশ্লেষকরা।

সূত্রঃ জাগো নিউজ

আর আই

Back to top button