মধ্যপ্রাচ্য

সিরিয়ার গত ২ বছরে ১৩৫ স্কুলে হামলা চালিয়েছে রাশিয়া ও আসাদ বাহিনী

দামেস্ক, ২২ নভেম্বর – সিরিয়ার বাশার আল আসাদ ও তার মিত্র দেশ রাশিয়ার সেনাবাহিনী গত দুই বছরে দেশটির ১৩৫ শিক্ষাপ্রতিষ্ঠানে হামলা চালিয়েছে।

রোববার স্বেচ্ছাসেবী সংগঠন হোয়াইট হেলমেটস এ তথ্য জানায়। খবর ডেইলি সাবাহর।

সংস্থাটি এক বিবৃতিতে জানায়, হোয়াইট হেলমেটস উত্তর-পশ্চিম সিরিয়ায় আসাদ ও তার মিত্র দেশ রাশিয়ার বাহিনী ১৩৫টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে হামলা চালিয়েছে। এর মধ্যে ৮৯ হামলা হয়েছে ২০১৯ সালে, ২০২০ সালে হয়েছে ৪০টি হামলা এবং চলতি বছর পাঁচটির বেশি প্রতিষ্ঠানে হামলা হয়েছে।

ইদলিবপ্রদেশ নিয়ে তুরস্ক ও রাশিয়ার মধ্যে চুক্তি সত্ত্বেও সে অঞ্চলে আসাদ সরকারের বাহিনী ও তার মিত্ররা অব্যাহতভাবে হামলা চালিয়ে যাচ্ছে। এ প্রদেশে অন্তত ৩০ লাখ মানুষ বসবাস করেন। যার দুই-তৃতীয়াংশ মানুষ দেশের বিভিন্ন অঞ্চল থেকে পালিয়ে আসা।

জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয় কার্যালয় (ওসিএইচএ) বলছে, ইদলিবে বাস করা প্রায় ৭৫ শতাংশ বাসিন্দা মানবিক সহায়তার ওপর নির্ভরশীল। এর মধ্যে ১৬ লাখ মানুষ ক্যাম্প অথবা অস্থায়ী বসতিতে বাস করেন।

সম্প্রতি সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস (এসএনএইচআর) জানিয়েছে, ২০১১ সালের মার্চের পর থেকে সিরিয়ায় অন্তত ২৯ হাজার ৬৬১ জন শিশু নিহত হয়েছে।

২০১১ সালে সরকারবিরোধী আন্দোলন গৃহযুদ্ধে রূপ নেয়। এর পর থেকে যুদ্ধে পাঁচ লাখ মানুষ মারা গেছেন এবং ১০ লাখের বেশি বাস্তুচ্যুত হয়েছেন।

সূত্র: যুগান্তর
এম ইউ/২২ নভেম্বর ২০২১

Back to top button