আফ্রিকা

সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীর হাতেই ফিরছে ক্ষমতা

খার্তুম, ২১ নভেম্বর – সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককেই পুনর্বহাল করতে যাচ্ছে সেনাবাহিনী। বিবিসি রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। গত মাসে গৃহবন্দি করার পর তাকে ক্ষমতাচ্যুত করা হয়।

এদিকে দেশটির সব রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়া হবে বলে এক মধ্যস্থতাকারীর বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। সেনাবাহিনী, বেসামরিক নেতা ও সাবেক বিদ্রোহী দলের মধ্যকার চুক্তির অংশ হিসেবে তাদের মুক্তি দেওয়া হচ্ছে বলে বিবিসি জানিয়েছে।

চলতি বছরের ২৫ অক্টোরব সুদানের সেনাবাহিনী সরকার ভেঙে দিয়ে জরুরি অবস্থা জারি করে।

এ নিয়ে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে কমপক্ষে ৪০ জন মানুষ নিহত .হন। এই অস্থিরতা নিরসনে স্থানীয় সময় শনিবার রাতে এক চুক্তিতে হামদককে পুনর্বহাল করার সিদ্ধান্ত নেওয়া হয়। রোববার এই চুক্তি অনুষ্ঠানিক ভাবে স্বাক্ষরিত হবে বলে সুদানের উম্মা পার্টির প্রধান ফাদলাল্লাহ বুরমা নাসির নিশ্চিত করেছেন।

রক্তক্ষয়ী সংঘাত এড়াতে হামদক চুক্তির শর্তে রাজি হয়েছেন বলে তার ঘনিষ্ঠ একজনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

চুক্তির মধ্যস্থতাকারীদের মধ্যে রয়েছেন শিক্ষাবিদ, সাংবাদিক এবং রাজনীতিবিদরা। তারা চুক্তির শর্তগুলো তুলে ধরে একটি বিবৃতি প্রকাশ করেছেন।

বিবৃতিতে হামদককে পুনর্বহাল এবং আটক মন্ত্রিসভার সদস্যদের মুক্তির ঘোষণা দিয়ে বলা হয়েছে, এর মাধ্যমে সুদানের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হবে।

২০১৯ সালের গণবিক্ষোভের মুখে সুদানের তৎকালীন প্রেসিডেন্ট ওমর আল-বশিরের পতনের পর দেশটির সেনাবাহিনী এবং বেসামরিক দলগুলোর মধ্যে ক্ষমতা ভাগাভাগির একটি চুক্তি স্বাক্ষরিত হয়। তবে গত মাসে ওই চুক্তি লঙ্ঘন করে সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান সাবেক নেতাদের আটক করে সরকার ভেঙে দিয়েছিল।

সূত্র: যুগান্তর
এম ইউ/২১ নভেম্বর ২০২১

Back to top button