জানা-অজানা

বিশ্বে করোনায় মৃত্যু ৫১ লাখ ৬৩ হাজার ছাড়াল

ঢাকা, ২১ নভেম্বর – করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে আরও ৫ হাজার ৬৩০ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ৭৮ হাজার ৭৩ জন। এর আগে (শনিবার) মৃত্যু হয়েছিল ৮ হাজার ৩৬৪ জনের। সে হিসেবে আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে ২ হাজার ৭৩৪ জন।

রোববার (২১ নভেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৬৩০ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মোট ৫১ লাখ ৬৩ হাজার ৩৮ জনের মৃত্যু হলো। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭৮ হাজার ৭৩ জন। এখন পর্যন্ত মোট রোগী শনাক্ত হলেন ২৫ কোটি ৭৪ লাখ ৬ হাজার ৪৩১ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ২৪৫ জন এবং মারা গেছেন ১৫৪ জন। রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ২৫৪ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৭ হাজার ১২০ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৬৩৩ জন এবং মারা গেছেন ৪০৪ জন। ইউক্রেনে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ২৫০ জন এবং মারা গেছেন ৬৬৪ জন। যুক্তরাজ্যে সংক্রমিত হয়েছেন ৪০ হাজার ৯৪১ জন এবং মারা গেছেন ১৫০ জন। ব্রাজিলে মারা গেছেন ২১৪ জন এবং সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৮৩৩ জন।

এ ছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১১৮ জন, তুরস্কে ২০১ জন, পোল্যান্ডে ৩৮২ জন, মেক্সিকোতে ২১৬ জন এবং ফিলিপাইনে ২০৫ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ২১ নভেম্বর

Back to top button