ইউরোপ

আরো ৪ দেশ জার্মানির ‘হাই রিস্ক’ তালিকায়

বার্লিন, ২০ নভেম্বর – ইউরোপে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বেলজিয়াম, নেদারল্যান্ডস, গ্রিস ও আয়ারল্যান্ডকে ‘হাই রিস্ক’ বা উচ্চ ঝুঁকির দেশের তালিকাভুক্ত করেছে জার্মানি।

করোনা সংক্রমণের বেশি ঝুঁকিতে থাকা দেশগুলো থেকে আসা টিকা না নেওয়া পর্যটকদের জার্মানিতে প্রবেশের পর বাধ্যতামূলক কোয়ারান্টিনে থাকতে হবে।

ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়, শুক্রবারের এই ঘোষণা কার্যকর হবে রোববার (২১ নভেম্বর) থেকে। ইউরোপে অনুমোদন পাওয়া টিকার মধ্যে কোনোটিই না নেওয়া থাকলে সেই যাত্রীদের জার্মানিতে এসে ১০ দিন কোয়ারান্টিনে থাকতে হবে। যদি কোয়ারান্টিনের পাঁচদিন পেরোবার পর করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসে, তাহলে এরপর থেকে কোয়ারান্টিনে না থাকলেও চলবে।

উচ্চ ঝুঁকির তালিকায় যুক্ত হওয়া চারটি দেশে সংক্রমণ বাড়ার ফলে সেসব দেশেও কড়াকড়ি বাড়ানো হয়েছে। টিকা না নেওয়া ব্যক্তিদের জন্য গণপরিসরে নানা নিষেধাজ্ঞা জারি রয়েছে।

আয়ারল্যান্ডে টিকা না নেওয়া ব্যক্তিরা বার বা নাইটক্লাবে যেতে পারবেন না। গ্রিসেও এই নির্দেশ কার্যকর রয়েছে। নেদারল্যান্ডস ও বেলজিয়ামের ক্ষেত্রে এই কড়াকড়ি থাকছে কর্মক্ষেত্রেও।

প্রসঙ্গত, বৃহস্পতিবার জার্মানিতে মোট নতুন সংক্রমণের সংখ্যা ছিল ৫২ হাজার ৯৭০টি। টিকার সবকটি ডোজ নিয়েছেন দেশটির মোট জনসংখ্যার ৬৭ দশমিক ৯ শতাংশ মানুষ।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/২০ নভেম্বর ২০২১

Back to top button