অস্ট্রেলিয়া

টিকাদান কর্মসূচির বিরুদ্ধে হাজারো মানুষের বিক্ষোভ অস্ট্রেলিয়ায়

ক্য়ানবেরা, ২০ নভেম্বর – অস্ট্রেলিয়ায় চলমান টিকাদান কর্মসূচির বিরুদ্ধে হাজার হাজার সাধারণ জনগণ বিক্ষোভ করেছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়, শনিবার দেশটির সব বড় শহরে এই বিক্ষোভ হয়। বিশ্বের যে কয়েকটি দেশে সফলভাবে টিকাদান কর্মসূচি পরিচালিত হয়েছে সেসবের মধ্যে অন্যতম অস্ট্রেলিয়া। সরকারি তথ্য অনুযায়ী, দেশটির ১৬ বছরের অধিক জনসমষ্টির প্রায় ৮৫ শতাংশ করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন।

কিন্তু আন্দোলনকারীদের মূল ক্ষোভ সরকারের বাধ্যতামূলক টিকাদান নীতি নিয়ে। অস্ট্রেলিয়ার সরকারের সাম্প্রতিক ঘোষণায়, দেশটিতে যে কোনো চাকরি আবেদনের জন্য টিকার সনদের অনুলিপি জমা দেয়া বাধ্যতামূলক করা হয়েছে।

সরকারের এই সিদ্ধান্ত বাতিলে দাবিতে সিডনি, মেলবোর্নসহ দেশের বড় সব শহরে বিক্ষোভ করেছেন হাজার হাজার অস্ট্রেলীয়। তবে কোথাও কোনো সংঘাতের ঘটনা ঘটেনি।

উল্লেখ্য, বিশ্বের অনেক দেশের চেয়ে অস্ট্রেলিয়ায় মোট করোনা সংক্রমণ ও মৃত্যুর হারও বেশ কম। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মাত্র ১ লাখ ৯৫ হাজারের কিছু বেশি মানুষ এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ১ হাজার ৯৩৩ জনের।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২০ নভেম্বর ২০২১

Back to top button