উত্তর আমেরিকা

সবার জন্য ফাইজার ও মডার্নার বুস্টার টিকার অনুমতি দিচ্ছে যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ২০ নভেম্বর – যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন এফডিএ শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্কদের জন্য ফাইজার ও মডার্না কভিড-১৯ টিকার বুস্টার শটের জরুরি ব্যবহার অনুমোদনের বিস্তৃত করেছে।

সংবাদমাধ্যম জানায়, অন্তত ১০টি রাজ্য সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে বুস্টার প্রোগ্রাম সম্প্রসারণ করার পরপরই ওষুধ কোম্পানিগুলো শুক্রবার এই সিদ্ধান্ত ঘোষণা করেছে।

অবশ্য ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বা আমেরিকার রোগ নিরাময় এবং নিয়ন্ত্রণ কেন্দ্রকে বুস্টার ডোজের সম্প্রসারিত বিতরণের অনুমোদন দিতে হবে। তবেই লোকজন তাদের তৃতীয় টিকাটি নেওয়া শুরু করতে পারবে।

নতুন তথ্য পর্যালোচনা করার জন্য শুক্রবার সিডিসির টিকা বিশেষজ্ঞদের স্বাধীন প্যানেলের মিলিত হওয়ার কথা ছিল।

হোয়াইট হাউসের কভিড-১৯ রেসপন্স টিম মিটিংয়ে বুধবার সিডিসি পরিচালক রোশেল ওয়ালেনস্কি বলেন, এফডিএ সিদ্ধান্ত নেওয়ার সঙ্গে সঙ্গেই তাদের সংস্থাটি নিরাপত্তা ও কার্যকারিতার তথ্য উপাত্ত পর্যালোচনা করবে এবং সুপারিশও করবে।

ওয়ালেনস্কি বলেন, বুস্টারের সক্ষমতার প্রমাণ জড়ো করেছে সিডিসি। সংস্থাটি তাদের জাতীয় স্বাস্থ্যসেবা সুরক্ষা নেটওয়ার্কের মাধ্যমে দীর্ঘমেয়াদি সেবা প্রদান প্রতিষ্ঠানগুলোর কভিড-১৯ সম্পর্কিত তথ্য-উপাত্ত নিয়ে গবেষণা করছে।

তিনি বলেন, করোনা হয়েছে এমন লোকের মাঝে যারা দুটি ডোজ টিকা দিয়েছেন ও যারা তৃতীয় বুস্টার ডোজ পেয়েছেন তাদের মাঝে তুলনা করে দেখা গেছে বুস্টার শট যারা পেয়েছেন তাদের রোগের প্রকোপ স্পষ্টই কম হয়েছে।

সিডিসি অনুমোদনের পর শনিবারই সবার জন্য বুস্টার পাওয়া যেতে পারে।

সূত্র : দেশ রূপান্তর
এন এইচ, ২০ নভেম্বর

Back to top button