জাতীয়

দুর্যোগ মোকাবিলায় কেনা হচ্ছে ১৮৯ কোটি টাকার যন্ত্র

ঢাকা, ২০ নভেম্বর – ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান এবং জরুরি যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ প্রকল্প (৩য় পর্যায়) এর আওতায় সরাসরি ক্রয় পদ্ধতিতে চারটি প্যাকেজের মাধ্যমে রেসকিউ আইটেম কেনার উদ্যোগ নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এতে ব্যয় হবে ১৮৮ কোটি ৯৬ লাখ ৩১ হাজার টাকা।

প্রকল্পটি গত ৫ ফেব্রুয়ারি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদিত হয়। সম্পূর্ণ সরকারি অর্থায়নে প্রকল্পটির মোট প্রাক্কলিত ব্যয় দুই হাজার ২৭৫ কোটি ৯৯ লাখ ১০ হাজার টাকা। প্রকল্পের আওতায় সংগৃহীতব্য/ক্রয়তব্য যন্ত্রপাতি ফায়ার সার্ভিস ও সিভেল ডিফেন্স, সশস্ত্র বাহিনী বিভাগ, নৌবাহিনী, কোস্ট গার্ড, সিপিপি, রেড ক্রিসেন্ট সোসাইটি, বাংলাদেশ পুলিশ, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, র‌্যাব ও বিজিবি’র মধ্যে বিতরণ করা হবে।

অনুমোদিত ডিপিপি অনুযায়ী দুর্যোগ ব‌্যবস্থাপনা অধিদপ্তর প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা এবং সহযোগী সংস্থা হিসেবে থাকবে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ), বাংলাদেশ সেনাবাহিনী। মন্ত্রণালয়/ বাস্তবায়নকারী সংস্থার সঙ্গে বিএমটিএফ, বাংলাদেশ সেনাবাহিনী একটি এমওইউ সম্পাদন করবে।

বিএমটিএফ বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত একটি সংস্থা। প্রকল্পটির আওতায় সংগৃহীতব্য ইকুইপমেন্টগুলো আধুনিক প্রযুক্তি সম্পন্ন ও সরঞ্জামের ব্যবহারকারী সংস্থাগুলোর সঙ্গে বিএমটিএফ নিবিড়ভাবে কাজ করে। ফলে যন্ত্রপাতিগুলোর গুণগত মান নিশ্চিত করে স্পেসিফিকেশন অনুযায়ী যন্ত্রপাতি কেনায় বিএমটিএফ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। যথাযথ মান নিশ্চিত করার জন্য যন্ত্রপাতিগুলো বিএমটিএফ-এর মাধ্যমে সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার বিষয়ে ডিপিপিতে উল্লেখ রয়েছে।

সূত্র জানায়, একনেক সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রকল্পটি অনুমোদন করা হয়। যেখানে একটি সিদ্ধান্তে উল্লখ করা হয় যে, উপজেলা পর্যায়ে ফায়ার সার্ভিস স্টেশনে ন্যূনতম উদ্ধার যন্ত্রপাতি নিশ্চিত করতে হবে। ওই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য সিদ্ধান্তের প্রেক্ষিতে উপজেলা পর্যায়ে ফায়ার সার্ভিস স্টেশনেও ন্যুনতম উদ্ধার যন্ত্রপাতি নিশ্চিত করার জন্য বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর তাদের চাহিদা অনুযায়ী ইকুইপমেন্ট কেনার সংশোধিত তালিকা পাঠায়।

সূত্র জানায়, গত ২৮ অক্টোবর অনুষ্ঠিত বিভাগীয় প্রকল্প মূল্যায়ন কমিটির (ডিপিইসি) সুপারিশে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর অনুমোদনে পুনর্গঠিত ডিপিপি’র তালিকা অনুযায়ী প্যাকেজ নং-৫ এর লট-১ এর আওতায় ন্যুনতম ৬৪ মিটারের দুটি, ন্যূনতম ৫৪ মিটারের ৪টি এবং প্যাকেজ নং-৬ এর লট-১ এর আওতায় ন্যুনতম ৩৮ মিটারের ৫টি মোট ১১টি ল্যাডার কেনা হবে।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি কর্তৃক অনুমোদিত হলে ডিপিপি’র সংযোজনী ৩ ক এর প্যাকেজ নং ৫ এর আওতায় ক্রয়তব্য ন্যুনতম ৬৪ মিটারের ২টি ও ন্যুনতম ৫৪ মিটারের ৪টি মোট ৬টি এরিয়েল প্লাটফরম ল্যাডার যার প্রাক্তলিত ব্যয় ১০১ কোটি ৬৬ লাখ টাকা ও প্যাকেজ নং ৬ লট-১ এর আওতায় ক্রয়তব্য ন্যুনতম ৩৮ মিটারের ৫টি এরিয়েল প্লাটফরম ল্যাডার যার প্রাক্কলিত ব্যয় ৭৪ কোটি ৭৫ লাখ টাকা ডিপিপি অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয় করে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে সরবরাহ করা হবে।

সাইক্লোন প্রিপেয়ার্ডনেস প্রোগ্রাম (সিপিপি) এ সরবরাহ করার জন্য প্যাকেজ নং ১৮ এর লট-১ এর আওতায় রেসকিউ আইটেম, প্রাইমারি ট্রিটমেন্ট এক্সেসরিজ ও পারসোনল সেফটি গিয়ার যার প্রাক্কলিত ব্যয় ৬ কোটি ৮৮ লাখ ৯১ হাজার টাকা ও প্যাকেজ ১৯ এর লট-১ এর আওতায় স্বেচ্ছাসেবকদের জন্য ভেস্ট, রেইন কোট, হার্ড হ্যাট, গাম বুট, লাইফ জ্যাকেট কেনা হবে। যার প্রাক্কলিত ব্যয় ৫ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা। ডিপিপি অনুসারে একই পদ্ধতিতে ক্রয় করে সিপিপিকে সরবরাহ করা হবে।

প্যাকেজগুলোর প্রাক্কলিত ব্যয় বিধি ৭৬(১) এর বিপরীতে মূল্যসীমার ঊর্ধ্বে হওয়ায় পিপিআর ২০০৮ এর বিধি ৭৬(২) অনুযায়ী অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২০ নভেম্বর

Back to top button