বিজ্ঞান ও প্রযুক্তি

২৩ ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব

ঢাকা, ২০ নভেম্বর – ২৩টি ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। এসব প্রতিষ্ঠানের হিসাব খোলার পরিচিতি, কারা টাকা জমা দিয়েছে ও কারা উত্তোলন করেছে তার বিস্তারিত তথ্য চেয়ে সম্প্রতি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি পাঠায় বিএফআইইউ। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চাহিদার পরিপ্রেক্ষিতে হিসাব তলব করা হয়েছে বলে জানা গেছে।

ব্যাংক হিসাবের তথ্য চাওয়া প্রতিষ্ঠাগুলো হলো দারাজ, প্রিয়শপ, অ্যামস বিডি, ইনফিনিটি মার্কেটিং, অ্যানেক্স ওয়ার্ল্ড, ওয়ালমার্ট, ব্রাইট ক্যাশ, আকাশ নীল, গেজেট মার্ট ডটকম, বাড়ি দোকান ডটকম, টিকটিকি, শপআপ ই লোন, স্বাধীন, শ্রেষ্ঠ ডটকম, আলিফ ওয়ার্ল্ড, বাংলাদেশ ডিল, আস্থার প্রতীক, ইশপ ইন্ডিয়া, বিডি লাইক, সানটুন, চলন্তিকা, সুপম প্রোডাক্ট ও নিউ নাভানা।

এর আগে অস্বাভাবিক ছাড়ে পণ্য বিক্রির অফার দিয়ে আলোচনায় আসে ইভ্যালিসহ আরও কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠান। অর্থ আত্মসাৎ ও সময়মতো পণ্য সরবরাহ না করায় বেশ কিছু ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালায়। অভিযানে গ্রেপ্তার হয়েছেন ইভ্যালির এমডি মো. রাসেল ও তার স্ত্রী প্রতিষ্ঠানের চেয়ারম্যান শামীমা নাসরিন; ই-অরেঞ্জের মালিক সোনিয়া মেহজাবিন; এসপিসি ওয়ার্ল্ডের এমডি ও সিইও আল আমীন ও তার স্ত্রী প্রতিষ্ঠানের পরিচালক শারমীন আক্তার; কিউকমের প্রধান নির্বাহী রিপন মিয়া ও রিং আইডির পরিচালক সাইফুল ইসলাম।

ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইভ্যালির বিরুদ্ধে তিনটি, রিং আইডির বিরুদ্ধে দুটি, ই-অরেঞ্জের বিরুদ্ধে ৯টি, ধামাকার বিরুদ্ধে ৩টি, সহজ লাইফের বিরুদ্ধে দুটি, এসপিসি ওয়ার্ল্ডের বিরুদ্ধে চারটি, সিরাজগঞ্জ শপের বিরুদ্ধে একটি, কিউকমের বিরুদ্ধে তিনটি, নিরাপদ শপের বিরুদ্ধে একটি, র‌্যাপিড ক্যাশের বিরুদ্ধে একটি, থলে ও ইউকম ডটকমের বিরুদ্ধে একটি করে মামলা রয়েছে।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ২০ নভেম্বর

Back to top button