দক্ষিণ আমেরিকা

এক বছরেই আমাজনের ২২ শতাংশ বন উজাড়!

ব্রাসিলিয়া, ১৯ নভেম্বর – গত এক বছরে আমাজনের বন উজাড়ের হার ২২ শতাংশ বেড়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থার (ইএনপিই) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এছাড়া ব্রাজিলের এই বনাঞ্চল উজাড়েরর ঘটনা গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ইএনপিইর দেয়া তথ্য অনুযায়ী, ২০২০ থেকে ২০২১ সালের মধ্যে ১২ হাজার ২৩৫ বর্গকিলোমিটার বনভূমি উজাড় হয়েছে। ২০০৬ সালের পর থেকে এটিই সর্বোচ্চ বনাঞ্চল ধ্বংসের ঘটনা।

এ প্রসঙ্গে দেশটির পরিবেশমন্ত্রী জোয়াকিম লেইট বলেন, বন উজাড়সংক্রান্ত অপরাধ দমাতে সরকারকে আরও কঠোর হতে হবে। তবে ইএনপিইর তথ্যে ব্রাজিলের গত কয়েক মাসের পরিস্থিতি উঠে আসেনি বলেও জানান তিনি।

ব্রাজিলে বনভূমি ধ্বংস বেড়েছে দেশটির বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারোর আমলে। আমাজনে বন কেটে চাষাবাদের ওপর জোর দিয়ে আসছেন তিনি। তৎপর হয়েছেন এই অঞ্চলের খনিজ সম্পদ আহরণের বিষয়েও।

বন উজাড় প্রসঙ্গে ইএনপিইর সঙ্গেও বিতর্কে জড়িয়েছিলেন বলসোনারো। ২০১৯ সালে তিনি অভিযোগ আনেন, ইএনপিই ব্রাজিলের সুনাম নষ্ট করছে।

তবে জলবায়ু সংকট রোধে সদ্য সমাপ্ত কপ ২৬ সম্মেলনে অবশ্য সুর বদলেছে বলসোনারো সরকার। ২০৩০ সালের মধ্যে বন উজাড় পুরোপুরি বন্ধ করতে এক চুক্তিতে সই করেছে ব্রাজিলসহ একাধিক দেশ। বন উজাড়ের ক্ষতি সামলাতে নতুন করে বনাঞ্চল গড়ে তুলতেও সমঝোতা হয়েছে সেখানে।

জলবায়ু সম্মেলনের ওই চুক্তিতে ১৯ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারের একটি তহবিল গড়ে তোলার প্রতিশ্রুতি দেয়া হয়েছে। উন্নয়নশীল দেশগুলোতে ক্ষতিগ্রস্ত হওয়া বনাঞ্চল আগের অবস্থায় ফিরিয়ে নিতে, দাবানল মোকাবিলায় এবং আদিবাসী জনগোষ্ঠীর সহায়তায় ওই তহবিলের একাংশ খরচ করা হবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৯ নভেম্বর ২০২১

Back to top button